Advertisement
২৪ জুলাই ২০২৪
power

ধর্মঘটের হুমকি বিদ্যুৎ কর্মীদের

কেন্দ্রের বক্তব্য, বিদ্যুৎ সংশোধনী বিল পাশ হলে একই জায়গায় বিভিন্ন বণ্টন সংস্থা কাজ করবে। তার ফলে সংস্থাগুলির মধ্যে একটিকে বেছে নেওয়ার সুযোগ থাকবে গ্রাহকদের হাতে।

দিল্লির যন্তরমন্তরে সংগঠনগুলির যৌথ মঞ্চ ন্যাশনাল কোঅর্ডিনেশন কমিটি অব ইলেকট্রিসিটি এমপ্লয়িজ় অ্যান্ড এঞ্জিনিয়ার্স (এনসিসিওইইই) সভা করে।

দিল্লির যন্তরমন্তরে সংগঠনগুলির যৌথ মঞ্চ ন্যাশনাল কোঅর্ডিনেশন কমিটি অব ইলেকট্রিসিটি এমপ্লয়িজ় অ্যান্ড এঞ্জিনিয়ার্স (এনসিসিওইইই) সভা করে। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ নভেম্বর ২০২২ ০৭:০২
Share: Save:

বিদ্যুৎ সংশোধনী বিলকে সংসদীয় কমিটির কাছে আলোচনার জন্য পাঠিয়েছে কেন্দ্র। কিন্তু বিদ্যুৎ ক্ষেত্রের এঞ্জিনিয়ার এবং কর্মী সংগঠনগুলির দাবি, এখনও পর্যন্ত এক বারও বিলটি নিয়ে বৈঠকে বসেনি ওই কমিটি। এই অবস্থায় আসন্ন শীতকালীন অধিবেশনে একতরফা ভাবে সেটি লোকসভায় পাশ করানোর চেষ্টা হতে পারে বলেও আশঙ্কা করছে তারা। আর তা হলে সারা দেশের ২৭ লক্ষ বিদ্যুৎ কর্মী ধর্মঘটে যেতে বাধ্য হবেন বলে জানালেন অল ইন্ডিয়া পাওয়ার এঞ্জিনিয়ার্স ফেডারেশনের (এআইপিইএফ) চেয়ারম্যান শৈলেন্দ্র দুবে। বুধবার দিল্লির যন্তরমন্তরে সংগঠনগুলির যৌথ মঞ্চ ন্যাশনাল কোঅর্ডিনেশন কমিটি অব ইলেকট্রিসিটি এমপ্লয়িজ় অ্যান্ড এঞ্জিনিয়ার্স (এনসিসিওইইই) সভা করে। বিভিন্ন রাজ্য থেকে প্রতিনিধিরা সেখানে যোগ দিয়েছিলেন।

কেন্দ্রের বক্তব্য, বিদ্যুৎ সংশোধনী বিল পাশ হলে একই জায়গায় বিভিন্ন বণ্টন সংস্থা কাজ করবে। তার ফলে সংস্থাগুলির মধ্যে একটিকে বেছে নেওয়ার সুযোগ থাকবে গ্রাহকদের হাতে। তাতে প্রতিযোগিতা বাড়বে। বিদ্যুৎ কর্মীদের অবশ্য দাবি, সরকার পুরোপুরি ভুল বোঝাচ্ছে। এর ফলে বিদ্যুতের দাম আদৌ কমবে না। আদতে সরকারি বণ্টন সংস্থাগুলিকে বেসরকারি হাতে তুলে দেওয়ার জমি তৈরি করা হচ্ছে। অতীতে ওড়িশায় বিদ্যুৎ ক্ষেত্রের বেসরকারিকরণের চেষ্টা মুখ থুবড়ে পড়েছে। তা সত্ত্বেও সারা দেশে সেই মডেল রূপায়ণের চেষ্টা করছে কেন্দ্র। এতে উল্টে লাভজনক বিদ্যুৎ বণ্টন সংস্থাগুলি দুর্বল হতে পারে। পাশাপাশি, পুরনো পেনশন প্রকল্প ফেরানো ও চুক্তিভিত্তিক কর্মীদের নিয়মিত করার দাবিও জানিয়েছে সংগঠনগুলি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

power Central Government
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE