Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Air India

মিশতে পারে এয়ার এশিয়া ইন্ডিয়া, এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস

এয়ার ইন্ডিয়া এবং এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস এখন টাটাদের হাতে। সংযুক্তি সংক্রান্ত বিবৃতি জারির আগে, বুধবার সকালেই এয়ার এশিয়া ইন্ডিয়াকেও পুরোপুরি টাটা গোষ্ঠীর হাতে আনার ব্যবস্থা পাকা করে এআই।

এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের সঙ্গে এয়ার এশিয়া ইন্ডিয়াকে মেশানোর বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।

এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের সঙ্গে এয়ার এশিয়া ইন্ডিয়াকে মেশানোর বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। ছবি সংগৃহীত।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ নভেম্বর ২০২২ ০৬:৫৪
Share: Save:

জল্পনা ছিলই। বুধবার টাটা গোষ্ঠীর বিমান সংস্থা এয়ার ইন্ডিয়া (এআই) জানাল, তাদের শাখা এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের সঙ্গে এয়ার এশিয়া ইন্ডিয়াকে মেশানোর বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। সংযুক্তি হতে পারে পরের বছরের শেষ দিকে। এই দু’টিই কম খরচের বিমান পরিষেবা সংস্থা।

এয়ার ইন্ডিয়া এবং এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস এখন টাটাদের হাতে। সংযুক্তি সংক্রান্ত বিবৃতি জারির আগে, বুধবার সকালেই এয়ার এশিয়া ইন্ডিয়াকেও পুরোপুরি টাটা গোষ্ঠীর হাতে আনার ব্যবস্থা পাকা করে এআই। সংস্থাটির ১০০% অংশীদারি অধিগ্রহণের চুক্তি সই করে তারা। এয়ার এশিয়া ইন্ডিয়া একটি যৌথ উদ্যোগে তৈরি বিমান সংস্থা, যেখানে টাটা সন্সের শেয়ার ৮৩.৬৭% আর মালয়েশিয়ার এয়ার এশিয়া গোষ্ঠীভুক্ত এয়ার এশিয়া ইনভেস্টমেন্টের ১৬.৩৩%। এআইয়ের ইঙ্গিত, চুক্তির দৌলতে এ বার পুরো সংস্থা হবে টাটাদের। বিমান ব্যবসার পুনর্গঠন করে তারা তাদের দু’টি কম খরচের বিমান সংস্থাকে মিশিয়ে একটি করতে পারে আগামী বছরের শেষে। এআই বিবৃতিতে জানিয়েছে, নতুন সংস্থা এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস নামেই পরিষেবা দেবে। সে ক্ষেত্রে খরচ হ্রাস এবং আয় বৃদ্ধির আশা।

টাটারা চারটি বিমান সংস্থা চালায়। এয়ার ইন্ডিয়া, এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস, এয়ার এশিয়া ইন্ডিয়া এবং বিস্তারা। বিস্তারাও সিঙ্গাপুর এয়ারলাইন্সের সঙ্গে যৌথ উদ্যোগ। বাজারে জল্পনা, এর পরে পূর্ণাঙ্গ পরিষেবা প্রদানকারী বিমান সংস্থা হিসেবে এয়ার ইন্ডিয়ার সঙ্গে মেশানো হতে পারে বিস্তারাকে। এ নিয়ে যে কথা চলছে, তা সম্প্রতি নিশ্চিত করেছে সিঙ্গাপুর এয়ার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Air India Air India Express
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE