Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Air India

Air India: এয়ার এশিয়া ইন্ডিয়া নিতে চায় এআই

এয়ার এশিয়া ইন্ডিয়ার রাশ পুরোপুরি নিজেদের হাতে নিতে চায় এয়ার ইন্ডিয়া (এআই)। এ জন্য প্রতিযোগিতা কমিশনের কাছে আর্জি জানিয়েছে তারা।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ এপ্রিল ২০২২ ০৭:০১
Share: Save:

এয়ার এশিয়া ইন্ডিয়ার রাশ পুরোপুরি নিজেদের হাতে নিতে চায় এয়ার ইন্ডিয়া (এআই)। এ জন্য প্রতিযোগিতা কমিশনের কাছে আর্জি জানিয়েছে তারা। গত অক্টোবরে নিলামে ১৮,০০০ কোটি টাকা দর হেঁকে রাষ্ট্রায়ত্ত বিমান সংস্থা এআই-কে কিনেছে টাটা গোষ্ঠী। এর পরে এটিই সংস্থার প্রথম বড় পদক্ষেপ। বর্তমানে টাটা সন্সের হাতে এয়ার এশিয়া ইন্ডিয়ার ৮৩.৬৭% শেয়ার রয়েছে। বাদবাকি মালয়েশিয়ার এয়ার এশিয়া গোষ্ঠীর সংস্থা এয়ার এশিয়া ইনভেস্টমেন্টের হাতে। এই অধিগ্রহণে বর্তমান প্রতিযোগিতার পরিবেশ নষ্ট হবে না বলেই জানিয়েছে এআই।

বিশেষজ্ঞেরা বলছেন, এই ঘটনা প্রত্যাশিতই ছিল। কারণ, এয়ার ইন্ডিয়া নেওয়ার পরে বিস্তারাকে ধরে টাটাদের হাতে রয়েছে তিনটি বিমান সংস্থা। যারা একে অপরের সঙ্গে ঘরোয়া ও আন্তর্জাতিক ক্ষেত্রে প্রতিযোগিতায় লড়ছে। ফলে সংস্থাগুলিকে এক ছাতার তলায় আনা ব্যবসায়িক দিক থেকে টাটা গোষ্ঠীর পক্ষে লাভজনক হবে।

তা ছাড়া, বহু দিন ধরেই বাজারে জল্পনা, ভারতে বিমান পরিবহণ ব্যবসা থেকে এয়ার এশিয়ার কর্ণধার টনি ফার্নান্ডেজ় সরতে চান। বিশেষত, যেখানে গত ক’বছর ধরে বিমান পরিষেবা ক্ষেত্র ধাক্কা খাওয়ায় ক্ষতির মুখে পড়েছে এই শিল্প।

সংশ্লিষ্ট মহলের মতে, যে হারে জ্বালানি, বিমানবন্দরের চার্জ ইত্যাদি খরচ বেড়েছে ও যাত্রী কমেছে, সেই তুলনায় ভাড়া বাড়েনি। বাজারে গুঞ্জন, তার পর থেকেই সরে দাঁড়াতে চান টনি। তাঁর আপত্তি ছিল সিঙ্গাপুর এয়ারলাইন্সের সঙ্গে যৌথ ভাবে টাটাদের বিস্তারা তৈরি করা নিয়েও। সে দিক দিয়ে এয়ার ইন্ডিয়ার এই আর্জি প্রত্যাশিত ছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Air India air asia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE