Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Share Market

এক দিনেই মুছল ১৩.৪৭ লক্ষ কোটি

এ দিন সেনসেক্স ৯০৬.০৭ পয়েন্ট পড়ে ৭২,৭৬১.৮৯ অঙ্কে বন্ধ হয়েছে। লেনদেনের মাঝে একটা সময়ে তা ১১৫২.২৫ পয়েন্ট পড়ে গিয়েছিল। ৩৩৮ পয়েন্ট পড়ে ২১,৯৯৭.৭০-এ নেমেছে নিফ্‌টি।

—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৪ মার্চ ২০২৪ ০৮:১৫
Share: Save:

বড় সংশোধনের আশঙ্কা ছিলই। তাকে সত্যি প্রমাণ করে বুধবার বিপুল ভাবে পড়ল ভারতীয় শেয়ার বাজার। বিশেষজ্ঞদের বক্তব্য, সূচকের অন্তর্ভুক্ত শেয়ারগুলির পতনের পাশাপাশি, কার্যত ধস নেমেছে ছোট ও মাঝারি মাপের শেয়ারে। যার জেরে এক দিনেই ১৩.৪৭ লক্ষ কোটি টাকা হারিয়েছেন লগ্নিকারীরা। ছোট শেয়ারগুলির (স্মল ক্যাপ) সূচক মাথা নামিয়েছে ৫.১১%। মাঝারি শেয়ারগুলির (মিড ক্যাপ) সূচক ৪.২% পড়েছে।

এ দিন সেনসেক্স ৯০৬.০৭ পয়েন্ট পড়ে ৭২,৭৬১.৮৯ অঙ্কে বন্ধ হয়েছে। লেনদেনের মাঝে একটা সময়ে তা ১১৫২.২৫ পয়েন্ট পড়ে গিয়েছিল। ৩৩৮ পয়েন্ট পড়ে ২১,৯৯৭.৭০-এ নেমেছে নিফ্‌টি। বিপুল পড়েছে আদানি গোষ্ঠীর নথিভুক্ত ১০টি সংস্থার শেয়ারই। মিলিত ভাবে তারা ১.১২ লক্ষ কোটি টাকার শেয়ার সম্পদ হারিয়েছে।

বাজারের সামগ্রিক পতনের জন্য মূলত ছোট ও মাঝারি শেয়ারের ধসকে দায়ী করছেন বিশেষজ্ঞেরা। বাজার বিশেষজ্ঞ আশিস নন্দী বলেন, ‘‘সেবি নিজেই জানিয়েছে, স্মল ক্যাপ এবং মিড ক্যাপগুলি অস্বাভাবিক রকম বেড়ে রয়েছে। এ ব্যাপারে সাবধানতা অবলম্বন করা না হলে লগ্নিকারীরা সমস্যায় পড়তে পারেন। সেবির এই মন্তব্যও ওই দুই শ্রেণির শেয়ারের পতনে বড় প্রভাব ফেলেছে। যার সার্বিক প্রভাব পড়েছে বাজারের উপরে।’’ ক্যালকাটা স্টক এক্সচেঞ্জের প্রাক্তন ডিরেক্টর বিনয় আগরওয়াল অবশ্য বলছেন, অর্থবর্ষের শেষ মাসে বরাবরই শেয়ার বিক্রির একটা প্রবণতা থাকে। যে সব কর্পোরেট সংস্থা শেয়ারে লগ্নি করে, তারা মার্চে তা বিক্রি করে মুনাফা ঘরে তুলে হিসাবের খাতায় উল্লেখ করে। ফলে চলতি মাসে বাজারের আরও পতন অসম্ভব নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Share Market Sensex Stock Market
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE