• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ঋণের ভারে জর্জরিত অনিল অম্বানীর ‘আর-কম’ যাচ্ছে দেউলিয়া ট্রাইব্যুনালে

ANIL AMBANI
শিল্পপতি অনিল অম্বানী। -ফাইল ছবি।

ঋণের ভারে নুইয়ে পড়ে এ বার দেউলিয়া আদালতের (ইনসলভেন্সি ট্রাইব্যুনাল) দ্বারস্থ হতে চলেছে অনিল অম্বানীর সংস্থা রিলায়েন্স কমিউনিকেশন (RCom)। সংস্থার তরফে শুক্রবার এ কথা জানানো হয়েছে।

২০১৭ সালের মার্চে ‘আর-কম’ জানিয়েছিল, সংস্থাটি ঋণ ভারে জর্জরিত। ওই সময়েই জানানো হয়েছিল সংস্থার কাঁধে ৭০০ কোটি মার্কিন ডলারের ঋণের বোঝা চেপে রয়েছে। তা ছাড়াও তাদের থেকে বড় অঙ্কের অর্থ পাওনা রয়েছে ভেন্ডারদের। তার পর অবশ্য ঋণের পরিমাণ নিয়ে আর উচ্চবাচ্য করেনি অনিল অম্বানীর সংস্থাটি।

আর-কম জানিয়েছে, কী ভাবে সমস্যা মেটানো যায়, তা নিয়ে গত এক বছর ধরে ৪০টি ঋণদাতা সংস্থার সঙ্গে আলোচনা করেন আরকম-এর কর্তারা। তার পরেও কোনও সমাধান সূত্র বেরিয়ে আসেনি। যার জেরে ন্যাশনাল কোম্পানি ল’ ট্রাইব্যুনালের দ্বারস্থ হতে বাধ্য হয়েছে তারা।

এই ট্রাইব্যুনালেই দেউলিয়া মামলার শুনানি হয়। ভারতের টেলিকম বাজারে অনিলের দাদা মুকেশ অম্বানীর সংস্থা রিলায়েন্স জিও-র প্রবেশের পরেই তীব্র প্রতিযোগিতার মুখে পড়ে দারুণ ভাবে মার খেতে শুরু করে আর-কমের ব্যবসা। প্রচণ্ড লোকসান আর গলা পর্যন্ত ঋণের জোড়া ধাক্কায় এক সময় নিজেদের ওয়্যারলেস ব্যাবসা বন্ধ করে দিতে বাধ্য হয়েছিল অনিল অম্বানীর মালিকানাধীন সংস্থাটি।

আরও পড়ুন- আর-কমের ঋণ মেটাতে এ বার নয়া কৌশল অনিলের​

আরও পড়ুন- ভাই অনিল অম্বানীর পরিত্রাতা হলেন মুকেশ​

ওই সময় নিজেদের সম্পত্তি বিক্রি করে ঋণ সমস্যা মেটাতে চালিয়েছিল আর-কম। কিন্তু সুপ্রিম কোর্টের নিষেধাজ্ঞার জেরে সেই উদ্যোগও এখন বিশ বাঁও জলে। যার জেরে শেষপর্যন্ত দেউলিয়া আদালতের দ্বারস্থ হওয়ার পথই বেছে নিয়েছে অনিল অম্বানীর সংস্থা।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন