Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Allocated Money

রাজ্যের ঘাটতির উন্নতিতে চিন্তা কেন্দ্রের অনুদান

মূল্যায়ন সংস্থাটির ধারণা, এ বারের বাজেটে চলতি অর্থবর্ষে আয়ের অঙ্ক যেমন ৩৬৪০ কোটি টাকা কমানো হয়েছে, তেমনই ব্যয়ের ক্ষেত্রে ছাঁটাই ১০,১৭০ কোটি। ফলে কিছুটা হলেও ঘাটতি সামলানোর ব্যবস্থা থাকবে।

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২৪ ০৫:৩৫
Share: Save:

ঘাটতির মানের উন্নতি সত্ত্বেও কেন্দ্রের থেকে লক্ষ্যমাত্রা অনুসারে বরাদ্দ পাওয়া নিয়ে পশ্চিমবঙ্গের সংশয় থাকবে বলে মনে করে ইন্ডিয়া রেটিংস। সাম্প্রতিক রাজ্য বাজেটে পেশ করা পরিসংখ্যান বিশ্লেষণ করে মূল্যায়ন সংস্থাটির বক্তব্য, রাজ্যের রাজস্ব আদায়ে সমস্যা থাকায় মূলধনী খরচে রাশ পড়ছে। তবে ঘাটতি মোকাবিলা করে তাকে বেঁধে রাখার প্রচেষ্টা দেখা গিয়েছে। কিন্তু বরাবরই রাজ্য কেন্দ্রের বরাদ্দ অনুদানের কম পায়। সেই ধারা আগামী বছরেও বহাল থাকার সম্ভাবনা রয়েছে।

বাজেট অনুসারে, আগামী অর্থবর্ষে রাজকোষ ঘাটতি রাজ্যের জিডিপি-র সাপেক্ষে ৩.৬% হবে বলে মনে করছে রাজ্য সরকার। সেখানে রাজস্ব ঘাটতি ধরা হয়েছে ১.৭%। ইন্ডিয়া রেটিংসের মতে, সেই হিসাবে দেখতে গেলে রাজ্যের ঘাটতির মান অর্থাৎ রাজকোষ ঘাটতির সাপেক্ষে রাজস্ব ঘাটতির অনুপাত আগের তুলনায় ভাল হয়েছে। তবে আগামী অর্থবর্ষে রাজকোষ ঘাটতি ৩ শতাংশের নীচে নামবে কি না, সে বিষয়ে সংশয় থাকছে বলে জানিয়েছে তারা।

মূল্যায়ন সংস্থাটির ধারণা, এ বারের বাজেটে চলতি অর্থবর্ষে আয়ের অঙ্ক যেমন ৩৬৪০ কোটি টাকা কমানো হয়েছে, তেমনই ব্যয়ের ক্ষেত্রে ছাঁটাই ১০,১৭০ কোটি। ফলে কিছুটা হলেও ঘাটতি সামলানোর ব্যবস্থা থাকবে। ব্যয়ের বৃদ্ধির অনুমানও মোটের উপরে ঠিকঠাক। কিন্তু মূলধনী খাতে খরচ অনেক বেশি ধরা হয়েছে বলেও সতর্ক করেছে তারা।

যদিও কেন্দ্রের থেকে অনুদান পাওয়ার বিষয়ে রাজ্যের পিছিয়ে থাকার কথাও তুলে ধরেছে মূল্যায়ন সংস্থাটি। তাদের বক্তব্য, অতীত বলছে গড়ে বাজেট বরাদ্দের প্রায় ৭৩% আদতে পায় পশ্চিমবঙ্গ। আগামী বছরেও সেই ধারা বজায় থাকার সম্ভাবনা। সে ক্ষেত্রে কর বাদে অন্যান্য খাতে আয় কমতে পারে রাজ্যের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE