• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বিক্রি বৃদ্ধি খুচরোয়, তবু যাচ্ছে না আশঙ্কা

Automobile industry
ছবি: সংগৃহীত।

Advertisement

অক্টোবরের পর নভেম্বরেও ডিলারদের শোরুম থেকে গাড়ি বিক্রি বাড়ল। কিন্তু পিছলে যাওয়া গাড়ি ব্যবসার পক্ষে সেই বৃদ্ধি কতটা আশাপ্রদ, তা নিয়ে সংশয় অবশ্য থাকছেই। এই প্রেক্ষিতে গাড়ি শিল্পের সঙ্গে জড়িত অনেকে মনে করিয়ে দিয়েছেন, মঙ্গলবারই পাইকারি গাড়ি বিক্রির হিসেব প্রকাশ করেছিল গাড়ি সংস্থাগুলি। সেখানে স্পষ্ট হয়েছে, অক্টোবরে ব্যবসা বাড়ার পরে নভেম্বরেই ফের পিছলে গিয়েছে বিক্রির চাকা। ফলে অদূর ভবিষ্যতে গাড়ি শিল্পের পুরোপুরি ঘুরে দাঁড়ানোর সম্ভাবনা কম বলেই মত তাঁদের।

নভেম্বরে শোরুম থেকে বিক্রি বাড়ায় এমনিতে ডিলাররা খুশি। কিন্তু তাদের সংগঠন ফাডা বুধবার জানিয়েছে, নভেম্বরে বিক্রি যতটা বেড়েছে, তা অক্টোবরের তুলনায় যৎসামান্য। তেমনই গত বছরের অক্টোবরের চেয়ে এ বারের অক্টোবরে গাড়ির এই খুচরো বিক্রি যতটা বেড়েছিল, নভেম্বরের বৃদ্ধির হার সেই তুলনায় কম। ফলে চাকা আদৌ কতটা ঘুরল, তা নিয়ে প্রশ্ন থাকছেই।

গাড়ি বিক্রি

• নভেম্বরে শোরুম থেকে সব ধরনের গাড়ি বিক্রি ২১.০৫ লক্ষ। আগের বছর নভেম্বরে ২০.৫৪ লক্ষ। অর্থাৎ, গত মাসে বেড়েছে ২%।

• নভেম্বরে সার্বিক যাত্রী গাড়ির বিক্রি ২.৫৭ লক্ষ। এক বছর আগে ২.৫৫ লক্ষ। অর্থাৎ, বেড়েছে ১%।

• অক্টোবরে এই দুই ক্ষেত্রে বিক্রি বেড়েছিল যথাক্রমে ৪% এবং ১১%।

তথ্যসূত্র: ফাডা

ফাডার তথ্য অনুযায়ী, গত বছরের নভেম্বরের চেয়ে এ বারের নভেম্বরে শোরুম থেকে সব ধরনের গাড়ির বিক্রি বেড়েছে ২%। আর সার্বিক যাত্রী গাড়ি বিক্রি মাত্র ১%। অথচ গত বছরের অক্টোবরের তুলনায় এ বারের অক্টোবরের ওই দুই ক্ষেত্রে বিক্রি বেড়েছিল যথাক্রমে ৪% ও ১১%। সংশ্লিষ্ট মহলের প্রশ্ন, বিক্রি বাড়লেও অর্থনীতির ঝিমুনি সারাতে কেন্দ্রের দাওয়াই এখনও কাজে দেয়নি? ফাডার প্রেসিডেন্ট আশিস হর্ষরাজ কালের বক্তব্য, উৎসবের মরসুমের চাহিদার সুফল গত মাসেও কিছুটা মিলেছে। তবে বাণিজ্যিক গাড়ির চাহিদা এখনও কম। ক্রেতা-বিক্রেতাকে ঋণ বণ্টনের পরিস্থিতি এখনও স্বাভাবিক হয়নি।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন