Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Nirav-Mehul-Vijay

ঋণখেলাপিদের সঙ্গে আপসের পথে ব্যাঙ্ক! নীরব, মেহুল, মাল্যদের বাঁচানোর চেষ্টা, বলছে কংগ্রেস

আরবিআই বলেছিল, ইচ্ছাকৃত ভাবে শোধ না করা ঋণ বা প্রতারণার ফলে ব্যাঙ্কের কোটি কোটি টাকা আটকে। আপস করে অন্তত কিছুটা অর্থ উদ্ধার করা যাবে। তাই ব্যাঙ্কের পর্ষদকে এই বিষয়ে নীতি তৈরির কথা বলা হয়েছে।

An image of Nirav Modi, Mehul Choksi and  Vijay Mallya

(বাঁ দিক থেকে) নীরব মোদী, মেহুল চোক্সি, বিজয় মাল্য। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ জুন ২০২৩ ০৮:২৪
Share: Save:

রিজ়ার্ভ ব্যাঙ্ককে চাপ দিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এ বার নীরব মোদী, মেহুল চোক্সি, বিজয় মাল্যদের পুনর্বাসনের বন্দোবস্ত করছে বলে অভিযোগ তুলল কংগ্রেস। শীর্ষ ব্যাঙ্ক সম্প্রতি নির্দেশিকা জারি করে বলেছে, যারা নীরব মোদীর মতো ব্যাঙ্কের সঙ্গে প্রতারণা করেছে বা যারা বিজয় মাল্যর মতো ইচ্ছাকৃত ভাবে ব্যাঙ্কের দেনা শোধ করেনি, তাদের সঙ্গে ব্যাঙ্ক আপস করে নিতে পারবে। গতকালই ব্যাঙ্ক অফিসারদের সর্বভারতীয় সংগঠন ও ব্যাঙ্ক কর্মীদের সর্বভারতীয় সংগঠন এর প্রতিবাদ করেছে। তাদের বক্তব্য ছিল, এতে ব্যাঙ্কের উপর জনগণের আস্থা মার খাবে। আজ কংগ্রেসের অভিযোগ, বিজেপিকে মুনাফাখোর শিল্পপতিরা চাঁদা দেন। তাই তাঁদের সাহায্য করতে লোকসভা ভোটের আগে এই সিদ্ধান্ত।

আরবিআই বলেছিল, ইচ্ছাকৃত ভাবে শোধ না করা ঋণ বা প্রতারণার ফলে ব্যাঙ্কের কোটি কোটি টাকা আটকে। আপস করে অন্তত কিছুটা অর্থ উদ্ধার করা যাবে। তাই ব্যাঙ্কের পর্ষদকে এই বিষয়ে নীতি তৈরির কথা বলা হয়েছে। কংগ্রেসের প্রধান মুখপাত্র জয়রাম রমেশের অভিযোগ, ‘‘প্রধানমন্ত্রী বরাবরই তাঁর বড় শিল্পপতি বন্ধুদের সাহায্য করতে নিয়ম বদলাতে মরিয়া। এখন মোদী সরকার নীরব, মেহুল, বিজয়দের পুনর্বাসনের চেষ্টা করছে। বিজেপিকে চাঁদা দেন বলে ধনী শিল্পপতিদের সুবিধা পাইয়ে দেওয়া হচ্ছে। সৎ নাগরিকেরা তাঁদের ঋণ মেটাতে সমস্যায় পড়লেও, প্রতি মাসে ঋণের কিস্তি শোধ করতে হয়। এর থেকেই বিজেপির স্যুট-বুট-লুট-ঝুট সরকারের আসল চেহারাস্পষ্ট হয়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE