×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৫ মার্চ ২০২১ ই-পেপার

সেবি-র সায়ের দু’মাসের মধ্যে ব্যবসা বিক্রি, দাবি বিয়ানির

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৬ জানুয়ারি ২০২১ ০৭:৪৭
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

রিলায়্যান্স রিটেলের কাছে ফিউচার রিটেলের ব্যবসা বিক্রি নিয়ে অ্যামাজ়নের মামলা চললেও, শেয়ার বাজার নিয়ন্ত্রক সেবি-র সায় পাওয়ার দু’মাসের মাথায় সেই কাজ সম্পূর্ণ হবে বলে আশা ফিউচার গোষ্ঠীর। জানুয়ারির শেষের দিকে এই চুক্তি নিয়ে সালিশি মামলা শুরুর কথা রয়েছে। মঙ্গলবার ফিউচার গোষ্ঠীর কর্ণধার কিশোর বিয়ানি বলেন, সেই মামলা এবং ব্যবসা বিক্রির প্রক্রিয়া সমান্তরাল ভাবেই চলবে। কারণ, রিলায়্যান্সকে ব্যবসা বিক্রি এবং ফিউচার গোষ্ঠীতে অ্যামাজ়নের শেয়ারের বিষয়টি একে অপরের সঙ্গে যুক্ত নয়। অ্যামাজ়নের শেয়ার রয়েছে শুধু ফিউচারের কুপন ও গিফ্‌ট ব্যবসাতেই।

সেই সঙ্গে বিয়ানির আরও দাবি, মুকেশ অম্বানীর সংস্থাটির সঙ্গে এই চুক্তির বিষয়ে জানত অ্যামাজ়ন। তাঁর অভিযোগ, লগ্নিকারী হলেও লকডাউনে ব্যবসা ধুঁকতে থাকার সময়ে আমেরিকার ই-কমার্স সংস্থাটির তরফ থেকে কোনও সাহায্য মেলেনি। সেই অভিযোগ যদিও আগেই অস্বীকার করেছে অ্যামাজ়ন।

উল্লেখ্য, মুকেশ অম্বানীর রিলায়্যান্সের কাছে ২৪,৭১৩ কোটি টাকায় ফিউচারের কিছু ব্যবসা বিক্রি নিয়ে সিঙ্গাপুরে সালিশি আদালতে মামলা জিতেছে অ্যামাজ়ন। দিল্লি হাইকোর্টও অ্যামাজ়নের দাবিকে মান্যতা দিয়েছে। কিন্তু অধিগ্রহণ নিয়ে স্বাধীন সিদ্ধান্ত নিতে বলেছে বিভিন্ন নিয়ন্ত্রককে।

Advertisement

আজ ফিউচার কর্ণধারের দাবি, এর পরে বিভিন্ন নিয়ন্ত্রকের সায় পেলেই বিক্রির প্রক্রিয়া শেষ করার পথে হাঁটবেন তাঁরা। সে ক্ষেত্রে পাশাপাশি বিয়ানির ইঙ্গিত, শেষ পর্যন্ত হয়তো শান্তিপূর্ণ ভাবে অ্যামাজ়নকে ফিউচার কুপন্সের অংশীদারি ছেড়ে যাওয়ার প্রস্তাব দেওয়া হতে পারে।

Advertisement