×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৫ জুন ২০২১ ই-পেপার

আয়কর ছাড় দাবির সুবিধা, বদল নিয়মে

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২৮ জুন ২০২০ ০৫:৩০
প্রতীকী ছবি

প্রতীকী ছবি

ফেব্রুয়ারির বাজেটে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেছিলেন, চলতি অর্থবর্ষ থেকে চালু হবে কম হারে আয়করের নতুন জমানা। যার আওতায় কম আয়কর দিতে পারবেন করদাতারা। কিন্তু সেই সুবিধা নিতে গেলে প্রায় ৭০টি করছাড়ের সুবিধা ছাড়তে হবে তাঁদের। শনিবার প্রত্যক্ষ কর পর্ষদ (সিবিডিটি) জানাল, এই জমানায় কম হারে কর দিলেও, অফিস থেকে পাওয়া যাতায়াতের গাড়ি ভাড়া ভাতার উপরে আয়কর ছাড় মিলবে। এ জন্য আয়করের নিয়ম বদল করেছে তারা।

সিবিডিটি জানিয়েছে, শুধু দৈনিক যাতায়াত নয়। চাকরিতে বদলি হলে বা বিভিন্ন স্থানে ঘোরাঘুরির জন্য ভাতা, অফিসের কাজে ভ্রমণের সঙ্গে যুক্ত আনুসঙ্গিক খরচ সংক্রান্ত ভাতাতেও মিলবে কর ছাড়। তবে খাদ্য, সাধারণ পানীয় বাবদ সংস্থা ‘পেড ভাউচার’ দিলে ছাড় দাবি করা যাবে না। হাঁটাচলায় সমস্যা থাকলে বা দৃষ্টিহীন, শ্রবণ ও বাক শক্তিহীন কর্মীরা মাসে ৩২০০ টাকা পর্যন্ত গাড়ি ভাড়া ভাতায় অ্যাড হক কর ছাড় পাবেন।

উল্লেখ্য, বর্তমানে আয়করের দু’ধরনের নিয়ম চালু রয়েছে। একটিতে ৮০সি ধারা-সহ আয়কর আইনের বিভিন্ন ধারায় ছাড় নিলে, বেশি হারে কর দিতে হয়। অন্যটিতে ছাড় ত্যাগ করলে দিতে হয় কম হারে কর। এ ক্ষেত্রে বার্ষিক করযোগ্য আয় ২.৫ লক্ষ পর্যন্ত হলে কর দিতে হবে না। ২.৫ লক্ষ থেকে ৫ লক্ষের মধ্যে আয় হলে ৫% এবং ৫ লক্ষ থেকে ৭.৫ লক্ষে ১০% কর দিতে হবে। ৭.৫ লক্ষ থেকে ১০ লক্ষের ক্ষেত্রে তা ১৫%। ১০-১২.৫ লক্ষে ওই হার ২০%। আর ১২.৫-১৫ লক্ষ আয়ের ক্ষেত্রে কর বসবে ২৫%। তার বেশি আয়ের ক্ষেত্রে ৩০%।

Advertisement
Advertisement