Advertisement
১৪ জুন ২০২৪
Bharti Airtel

হিসেব কষায় ভুল দাবি করে শীর্ষ আদালতে এয়ারটেল 

এজিআরের হিসেব নিয়ে বিতর্ক বহু পুরনো।

ছবি সংগৃহীত।

ছবি সংগৃহীত।

নিজস্ব প্রতিবেদন 
কলকাতা শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০২১ ০২:২৮
Share: Save:

স্পেকট্রাম ও লাইসেন্স ফি বাবদ বিপুল বকেয়ার বোঝা চেপে রয়েছে টেলিকম সংস্থাগুলির ঘাড়ে। ওই হিসেব (অ্যাডজাস্টেড গ্রস রেভিনিউ বা এজিআর) কষায় টেলিকম দফতরের (ডট) ভুল হয়েছে বলে দাবি করেছিল তারা। আর্জি জানিয়েছিল সেই ‘ভুল’ শুধরে নেওয়ার। সূত্রের খবর, ডটের তরফে কোনও সাড়া না-পেয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে ভারতী এয়ারটেল। ভোডাফোন আইডিয়াও (ভিআইএল) একই পথে হাঁটতে পারে বলে বাজারে জল্পনা।

এজিআরের হিসেব নিয়ে বিতর্ক বহু পুরনো। দীর্ঘ আইনি লড়াইয়ের পরে গত অক্টোবরে টেলিকম সংস্থাগুলির বকেয়া ফি মেটানোর মামলায় রায় দেয় সুপ্রিম কোর্ট। ফলে সেই বিতর্কে যবনিকা পড়ে। শীর্ষ আদালত চূড়ান্ত নির্দেশে জানায়, শর্ত সাপেক্ষে ও কিস্তিতে বকেয়া মেটানোর জন্য ২০২১-২২ অর্থবর্ষ থেকে ১০ বছর সময় পাবে সংস্থাগুলি। তবে মার্চের মধ্যে আগাম ১০% বকেয়া মিটিয়ে দিতে হবে। ইতিমধ্যেই সংস্থাগুলির মেটানো বকেয়ার একাংশ ও ব্যাঙ্ক গ্যারান্টি গৃহীত হয়েছে।

ডটের হিসেব অনুযায়ী, এয়ারটেলের বকেয়ার পরিমাণ ছিল ৪৩,৯৮০ কোটি টাকা (আসল, সুদ, জরিমানা এবং জরিমানার উপরে সুদ যোগ করে)। কিন্তু এয়ারটেল দাবি করে, তাদের বকেয়ার অঙ্ক ১৩,০০৪ কোটি টাকা। এর মধ্যেই অবশ্য তারা ১৮,০০৪ কোটি টাকা মিটিয়েছে। যা তাদের নিজেদের দাবির তুলনায় বেশি। তবে বকেয়ার হিসেব কষার ক্ষেত্রে ডটের ভুল হয়েছে বলেও দাবি করেছিল তারা। এ ব্যাপারে ডটের তরফে সাড়া না-মেলায় সুপ্রিম কোর্টে আর্জি জানিয়েছে সংস্থাটি। সূত্রটি জানিয়েছে, শুনানির দিনক্ষণ এখনও ঠিক হয়নি।

বিতর্ক যেখানে

• কোন আয়ের ভিত্তিতে (এজিআর) স্পেকট্রাম ফি, লাইসেন্স ফি-র হিসেব কষা হবে, সেই বিতর্ক পুরনো।

• ডটের এজিআরের সংজ্ঞাকে মান্যতা দিয়ে সংস্থাগুলিকে কেন্দ্রের বকেয়া মেটাতে বলেছিল সুপ্রিম কোর্ট।

• কড়া ভাষায় বলেছিল, টেলি সংস্থাগুলির নিজস্ব মূল্যায়ন অনুমোদনযোগ্য নয়।

• গত সেপ্টেম্বরে সুপ্রিম কোর্ট নির্দেশ দেয়, ১০ বছর ধরে কিস্তিতে ওই বকেয়া মেটাতে পারবে সংস্থাগুলি।

• কিস্তি মেটাতে ব্যর্থ হলে বকেয়ার উপরে জরিমানা ও সুদ গুনতে হবে তাদের।

বকেয়ার অবস্থা

• ডটের হিসেব অনুযায়ী, এয়ারটেলের বকেয়া ৪৩,৯৮০ কোটি টাকা। সংস্থাটির হিসেব, ওই অঙ্ক আদতে ১৩,০০৪ কোটি টাকা হওয়া উচিত। এখনও পর্যন্ত ১৮,০০৪ কোটি টাকা মিটিয়েছে তারা।

• মোট ৫৮,২৫৪ কোটি টাকা বকেয়া মেটাতে হবে ভোডাফোন-আইডিয়াকে। মিটিয়েছে ৭৮৫৪ কোটি।

• বকেয়া মিটিয়ে দিয়েছে রিলায়্যান্স জিয়ো।

ভিআইএলের বকেয়া ৫৮,২৫৪ কোটি টাকা। তারা ৭৮৫৪ কোটি টাকা মিটিয়েছে। তাদেরও বকেয়ার হিসেব নিয়ে আপত্তি রয়েছে। টেলিকম শিল্প মহলের খবর, সংস্থাটি আলাদা ভাবে আদালতের দ্বারস্থ হতে পারে অথবা এয়ারটেলের করার মামলার পক্ষ হওয়ার জন্য আবেদন জানাতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bharti Airtel AGR Supreme Court of India DoT
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE