Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৪ ডিসেম্বর ২০২১ ই-পেপার

লেনদেন বিঘ্নের দিনেই বিপুল উত্থান বাজারের

নিজস্ব প্রতিবেদন
২৫ ফেব্রুয়ারি ২০২১ ০৫:৫২
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

শুরুতে প্রযুক্তিগত সমস্যা। সমাধানের পরে লেনদেনের সময় বৃদ্ধি। শেষে সেই বাড়তি সময়েই লগ্নির পালে জোরালো বাতাস— বুধবার ভারতীয় শেয়ার বাজার সাক্ষী থাকল এমনই সমস্ত নাটকীয় ঘটনার।

এ দিন সকাল ১১টা ৪০ মিনিটে হঠাৎই ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে (এনএসই) লেনদেন বন্ধ হয়ে যায়। স্টক এক্সচেঞ্জটি জানায়, প্রযুক্তিতে বিঘ্ন ঘটায় এই পরিস্থিতি। তবে বিএসই-তে লেনদেন চলায় সামগ্রিক ভাবে বাজারে বিরূপ প্রভাব তেমন পড়েনি। পরে দুই শেয়ার বাজারই জানায়, লেনদেন চালু থাকবে বিকেল ৫টা পর্যন্ত। এনএসই-তে দুপুর ৩টে ৪৫ মিনিটে ফের শুরু হয় লেনদেন।

তবে এই বাড়তি সময়েই বিপুল উত্থান হয়েছে দুই সূচকের। ১০৩০.২৮ পয়েন্ট উঠে ৫০,৭৮১.৬৯ অঙ্কে দিন শেষ করে সেনসেক্স। নিফ্‌টি ২৭৪.২০ অঙ্ক উঠে হয়েছে ১৪,৯৮২। টানা পাঁচ দিন বড় সংশোধনের পরে মঙ্গলবার যৎসামান্য উঠেছিল শেয়ার বাজার। আর এ দিনের উত্থানে লগ্নিকারীরা ২.৬০ লক্ষ কোটি টাকার সম্পদ ফিরে পেলেন। সূত্রের খবর, ব্যাঙ্কিং, আর্থিক, টেলিকম, মূলধনী পণ্য, বিদ্যুতের মতো ক্ষেত্রগুলি বাজারকে টেনে তুলতে সাহায্য করেছে।

Advertisement

বাজার নিয়ন্ত্রক সেবি অবশ্য অসন্তুষ্ট। প্রযুক্তিগত সমস্যা হলেও যাতে লেনদেন মসৃণ ভাবে হতে পারে, তার জন্য একটি বিকল্প ব্যবস্থা থাকার কথা স্টক এক্সচেঞ্জগুলির। সেখানে কেন এ দিন লেনদেন সরিয়ে নিয়ে যাওয়া হয়নি, সে ব্যাপারে এনএসসি-র কাছে জানতে চেয়েছে সেবি।

আরও পড়ুন

Advertisement