Advertisement
২৪ এপ্রিল ২০২৪
BSNL

বিএসএনএলের ৪জি ২৪,৬৮০টি গ্রামে

মাস তিনেক আগে কেন্দ্রীয় মন্ত্রিসভা টেলিকম পরিষেবাহীন গ্রামে বিএসএনএলের মাধ্যমে ৪জি পরিষেবা দেওয়ার সিদ্ধান্ত নেয়।

লক্ষ্য পূরণ করা হবে আগামী বছরের ডিসেম্বরের মধ্যে।

লক্ষ্য পূরণ করা হবে আগামী বছরের ডিসেম্বরের মধ্যে। ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৭ নভেম্বর ২০২২ ০৮:৩৮
Share: Save:

প্রতিদ্বন্দ্বী বেসরকারি টেলিকম সংস্থাগুলি যখন দেশের বাজারে ৫জি পরিষেবা আনার পথে, তখন রাষ্ট্রায়ত্ত বিএসএনএলের ৪জি চালুর দিনক্ষণ নিয়েই ধোঁয়াশা কাটেনি। এ ব্যাপারে গ্রাহকদের অসন্তোষও দানা বেঁধেছে। তার মধ্যেই এ বার টেলিকম দফতর (ডট) জানাল, টেলি পরিষেবা নেই এমন ২৪ হাজারেরও বেশি গ্রামে বিএসএনএলের ৪জি পরিষেবা মিলবে। লক্ষ্য পূরণ করা হবে আগামী বছরের ডিসেম্বরের মধ্যে। সেই তালিকায় রয়েছে এ রাজ্যও।

মাস তিনেক আগে কেন্দ্রীয় মন্ত্রিসভা টেলিকম পরিষেবাহীন গ্রামে বিএসএনএলের মাধ্যমে ৪জি পরিষেবা দেওয়ার সিদ্ধান্ত নেয়। প্রাথমিক প্রস্তুতি শুরুর পরে ২৫ অগস্টের মধ্যে জায়গা সংক্রান্ত সমীক্ষার কাজ সম্পূর্ণ করতে সব সার্কলের চিফ জেনারেল ম্যানেজারদের চিঠি দেন রাষ্ট্রায়ত্ত টেলি সংস্থাটির সিএমডি পি কে পুরওয়ার। সে ক্ষেত্রে এই শিল্পের জন্য বিশেষ তহবিলের অর্থ ব্যবহার হওয়ার কথা। পরিকাঠামো গড়তে গড়ে ২০০ বর্গ মিটার করে জায়গা লাগবে।

ডটের দাবি, যে সব এলাকায় জনজাতিভুক্ত মানুষের সংখ্যা বেশি, সেখানে টেলি পরিকাঠামো ও সংযোগ দিতে একাধিক প্রকল্প হাতে নেওয়া হয়েছে। ২৪,৬৮০টি গ্রামে ৪জি পরিষেবা চালু করবে বিএসএনএল। তার মধ্যে অনেকগুলি প্রান্তিক অঞ্চলে অবস্থিত। ২০২৩ সালের ডিসেম্বরের মধ্যে সংযোগ চালুর কাজ শেষ হওয়ার কথা। এই লক্ষ্যে পশ্চিমবঙ্গ, বিহার, অন্ধ্রপ্রদেশ, ওড়িশা, ঝাড়খণ্ড, মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ, তেলঙ্গানা, ছত্তীসগঢ়, উত্তরপ্রদেশের সেই রকম অঞ্চলে মোট ২৩৪৩টি মোবাইল টাওয়ার বসানো হয়েছে। আরও আড়াই হাজারের বেশি বসবে শীঘ্রই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BSNL 4G
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE