Advertisement
১৯ মে ২০২৪
RBI

RBI: কারেন্ট অ্যাকাউন্টের নিয়ম শিথিলে খুশি ব্যবসায়ীরা

এতে সাধারণ ব্যবসায় লেনদেনের সঙ্গেই গয়না ব্যবসায়ীদের মতো আমদানি-রফতানিকারীদের সুবিধা হবে বেশি।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৮ নভেম্বর ২০২১ ০৬:৪২
Share: Save:

ব্যাঙ্কে কারেন্ট অ্যাকাউন্ট খোলার একাধিক নিয়ম সম্প্রতি শিথিল করেছে রিজ়ার্ভ ব্যাঙ্ক। সেই সিদ্ধান্তে খুশি ব্যবসায়ী মহল। তাদের মতে, এতে শুধু দেশে লেনদেনই নয়, সুবিধা হবে আমদানি-রফতানি ব্যবসা চালাতেও।

গত বছর ডিসেম্বরে শীর্ষ ব্যাঙ্ক বিজ্ঞপ্তিতে বলেছিল, এক জন ব্যবসায়ী কোনও ব্যাঙ্ক থেকে নগদ ঋণ (ক্যাশ ক্রেডিট) বা ওভারড্রাফ্‌ট নেওয়ার সুবিধা নিলে, তিনি অন্য কোনও ব্যাঙ্কে কারেন্ট অ্যাকাউন্ট খুলতে পারবেন না। সেই নিয়ম পাল্টে এ বার তারা জানিয়েছে, নগদ ঋণ বা ওভারড্রাফ্‌টের অঙ্ক ৫ কোটি টাকার কম হলে অন্য ব্যাঙ্কেও কারেন্ট অ্যাকাউন্ট খুলতে পারবেন ব্যবসায়ী। তার বেশি যদি ওই দুই ঋণ থাকে, সে ক্ষেত্রে অন্য ব্যাঙ্কেও তা নিতে হবে। যার অঙ্ক হতে হবে কমপক্ষে ৫ কোটি টাকার ১০%। পাশাপাশি, রফতানিকারীদের কারেন্ট অ্যাকাউন্ট খোলার বিধিনিষেধও শিথিল করার কথা ঘোষণা করছে আরবিআই।

ব্যবসায়ীদের মতে, এতে সাধারণ ব্যবসায় লেনদেনের সঙ্গেই গয়না ব্যবসায়ীদের মতো আমদানি-রফতানিকারীদের সুবিধা হবে বেশি। সে কথা মেনেই বুলিয়ন (পাকা সোনা) ডিলার জে জে গোল্ডের ডিরেক্টর হর্ষদ অজমেঢ়া বলেন, ‘‘শুধু একটি ব্যাঙ্কে কারেন্ট অ্যাকাউন্ট খুলে আমদানি-রফতানির ব্যবসা করার ক্ষেত্রে সমস্যা রয়েছে। রিজ়ার্ভ ব্যাঙ্কের সঙ্গে সাম্প্রতিক বৈঠকে সেই কথা জানিয়েছিলেন সোনা আমদানি-রফতানিকারী এবং গয়না ব্যবসায়ীদের সংগঠন ইন্ডিয়া বুলিয়ন অ্যান্ড জুয়েলার্স অ্যাসোসিয়েশনের প্রতিনিধিরা। শীর্ষ ব্যাঙ্ক একাধিক কারেন্ট অ্যাকাউন্ট খুলতে সায় দেওয়ায় তাই আমরা খুশি।’’

ব্যাঙ্কিং বিশেষজ্ঞদের একাংশের ধারণা, ঋণদানে কঠোর নিয়মানুবর্তিতা এবং একাধিক অ্যাকাউন্ট খুলে তহবিল সরানোয় রাশ টানাই রিজ়ার্ভ ব্যাঙ্কের লক্ষ্য। পাশাপাশি, লেনদেনের ক্ষেত্রে ব্যাঙ্ক এবং ব্যবসায়ীদের আরও বেশি স্বাধীনতা নিশ্চিত করতেই এই সিদ্ধান্ত নিয়েছে আরবিআই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

RBI Current Account
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE