Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Car Industry

বিক্রির সঙ্গে বাড়ছে সুদও, সতর্ক নজর গাড়ি শিল্পের

অতিমারি এবং তার পরে যন্ত্রাংশের জোগান সঙ্কট মিলিয়ে গত কয়েক বছরে বারবার হোঁচট খেয়েছে দেশের গাড়ি ব্যবসা।

আগামী দিনে দাঁড়িপাল্লা কোন দিকে ঝুঁকবে, তা নিয়ে দোলাচলে রয়েছেন ডিলারেরা।

আগামী দিনে দাঁড়িপাল্লা কোন দিকে ঝুঁকবে, তা নিয়ে দোলাচলে রয়েছেন ডিলারেরা। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০২২ ০৮:৫৮
Share: Save:

দাঁড়িপাল্লার এক দিকে অনুকূল পরিস্থিতির সম্ভার। অন্য পাল্লায় জুড়ে চলেছে ঋণের সুদ বৃদ্ধির মতো ঝুঁকি!

উৎসবের মরসুমে অক্টোবরে অনেক দিন পর শোরুম থেকে ভাল সংখ্যায় গাড়ি বিক্রি হয়েছিল। সেই রেশ বজায় থাকল নভেম্বরেও। কিন্তু আগামী দিনে দাঁড়িপাল্লা কোন দিকে ঝুঁকবে, তা নিয়ে দোলাচলে রয়েছেন ডিলারেরা। যে কারণে ব্যবসা নিয়ে আশাবাদী হলেও সতর্ক থাকার বার্তা দিচ্ছে তাঁদের সংগঠন ফাডা।

অতিমারি এবং তার পরে যন্ত্রাংশের জোগান সঙ্কট মিলিয়ে গত কয়েক বছরে বারবার হোঁচট খেয়েছে দেশের গাড়ি ব্যবসা। এ বার নবরাত্রির ভাল সূচনার পর থেকে ৪২ দিনের প্রথাগত উৎসবের মরসুমে (সেপ্টেম্বর-অক্টোবর) চার বছরের মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য বিক্রিবাটা হয়। শুক্রবার নতুন পরিসংখ্যান প্রকাশ করে ফাডা জানিয়েছে, ২০২০ সালের মার্চ বাদ দিলে এই সময়ের মধ্যে সবচেয়ে বেশি গাড়ি বিক্রি হয়েছে গত নভেম্বরে। বিএস-৬ দূষণ মাপকাঠি চালু হওয়ায় দু’বছর আগের মার্চে পুরনো বিএস-৪ গাড়ির মজুত খালি করার জন্য ছাড় দিয়েছিল সংস্থাগুলি। সেই সময়ে বিক্রি বেড়েছিল। এ দিন ফাডার প্রেসিডেন্ট মণীশ রাজ সিঙ্ঘানিয়া জানান, শুধু গত বছরের নভেম্বরই নয়, ২০১৯ সালের নভেম্বরের চেয়েও সার্বিক ভাবে গাড়ি বিক্রি বেড়েছে। বেড়েছে দু’চাকা ছাড়া সব ধরনের গাড়ির বিক্রিই। তবে দু’চাকাও ঘুরে দাঁড়াচ্ছে।

ফাডার বক্তব্য, বহু দিন পরে উৎসবে গাড়ির বাজার চাঙ্গা হয়েছে। তার পরে সেই ব্যাটন গিয়েছে বিয়ের মরসুমের হাতে। ১৪ নভেম্বর থেকে ১৪ ডিসেম্বর পর্যন্ত দেশে ৩২ লক্ষ বিয়ের অনুষ্ঠান রয়েছে। যা দু’চাকার গাড়ি বিক্রিতে ইন্ধন জোগাচ্ছে। বাড়ছে বৈদ্যুতিক গাড়ি বিক্রিও। পাশাপাশি যন্ত্রাংশের জোগান বৃদ্ধি পাওয়ায় গতি এসেছে যাত্রিগাড়ির বিক্রিতে।

অদূর ভবিষ্যতের ব্যবসা নিয়ে ফাডার বক্তব্য, রিজ়ার্ভ ব্যাঙ্কের ক্রেতা আস্থা সূচকের বিভিন্ন মাপকাঠি পুনরুজ্জীবনের ইঙ্গিত দিচ্ছে। নতুন ফসল বাজারে উঠলে কৃষকের হাতে নগদ বাড়বে। তখন গ্রামেও গাড়ির চাহিদা বাড়তে পারে। বহু গাড়ি সংস্থা আগামী দিনে দাম বাড়াবে বলে এখন কম দামি গাড়িতে ছাড় দিচ্ছে। যার সুযোগ নিতে পারেন ক্রেতারা। তবে একই সঙ্গে ফাডা মনে করিয়ে দিয়েছে, গত মে থেকে রিজ়ার্ভ ব্যাঙ্ক মোট ২২৫ বেসিস পয়েন্ট রেপো রেট বাড়িয়েছে। ফলে গাড়ি কেনার খরচও বাড়ছে। বিশেষ করে যা কম দামি যাত্রিবাহী ও দু’চাকার গাড়ির প্রতি আগ্রহে ধাক্কা দিতে পারে। চিনের লকডাউনে ফের সেমিকনডাক্টরের মতো জরুরি যন্ত্রাংশের জোগান ধাক্কা খাওয়ার আশঙ্কাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

পাল্লা কোন দিকে ঝুঁকবে? আশায় থাকলেও সতর্ক দৃষ্টি রাখছে ফাডা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Car Industry Interest
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE