Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

টেলিকম সঙ্কটে কমিটি কেন্দ্রের

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ৩০ অক্টোবর ২০১৯ ০২:২৫
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

তীব্র ‘আর্থিক সঙ্কটে’ পড়া টেলিকম শিল্পের ভার লাঘবের দিশা দিতে ক্যাবিনেট সচিবের নেতৃত্বে সংশ্লিষ্ট দফতরের সচিবদের নিয়ে কমিটি গড়ল কেন্দ্র। সূত্রের ইঙ্গিত, বিভিন্ন সরকারি চার্জ কমিয়ে ত্রাণ প্রকল্পের সম্ভাবনা খতিয়ে দেখবে ওই কমিটি। অন্য দিকে, নিখরচায় বা স্বল্প মূল্যে ডেটা পরিষেবার পথে ইতি টানার নির্দেশিকার বিষয়ও খতিয়ে দেখবে নিয়ন্ত্রক ট্রাই।

সংস্থাগুলির সংগঠন সিওএআইয়ের ডিজি রাজন ম্যাথুজ় কমিটি গঠনের সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে ৬০ দিনের মধ্যে ত্রাণ প্রকল্প দেওয়ার আর্জি জানিয়েছেন।

টেলিকম দফতর (ডট) সূত্রের খবর, ক্যাবিনেট সচিব রাজীব গৌবার নেতৃত্বে কমিটিতে অর্থ, টেলি, আইন মন্ত্রকের সচিবেরা থাকবেন। এই শিল্পের আর্থিক সঙ্কটের বিষয়টির সব দিক খতিয়ে দেখে সমাধানের জন্য পরামর্শ দেবেন তাঁরা। দ্রুত বৈঠক করে নির্দিষ্ট সময়ের মধ্যে সুপারিশ জমা দেবে কমিটি। স্পেকট্রাম ব্যবহারের চার্জ হ্রাস, বকেয়া মেটানো পিছোনো, বকেয়ার উপর জরিমানা মকুব-সহ শিল্পের নানা দাবি খতিয়ে দেখা হবে।

Advertisement

পাশাপাশি মোবাইলে কথা বলা বা ডেটা পরিষেবার জন্য ন্যূনতম মাসুল ধার্য করার কথাও উঠছে। পুরনো সংস্থাগুলির মতে, এতে দীর্ঘ মেয়াদে ব্যবসা করা কিছুটা সহজ হবে। সূত্রের খবর, ট্রাই সে ক্ষেত্রে নির্দেশিকা জারির সম্ভাবনা খতিয়ে দেখতে পারে।

রিলায়্যান্স জিয়ো আসার পরে তীব্র মাসুল যুদ্ধের জেরে পুরনো সংস্থাগুলি আয়ে টান পড়ার অভিযোগ তুলেছিল। তবে জিয়ো তা মানতে নারাজ। তার উপরে ডটের হিসেব মেনে লাইসেন্স ও স্পেকট্রামের ফি বাবদ বকেয়া ৯২ হাজার কোটি টাকা মেটাতে সংস্থাগুলিকে সম্প্রতি নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। আর্থিক সঙ্কটের মধ্যে ওই নির্দেশ ‘সর্বানাশা ধাক্কা’ বলে জানিয়ে কেন্দ্রের কাছে সাহায্যের বার্তা পাঠিয়েছে ভোডাফোন আইডিয়া, এয়ারটেলের মতো সংস্থা। সোমবার টেলিকম মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ ও টেলি সচিব অংশু প্রকাশের সঙ্গে দেখা করেন এয়ারটেল কর্ণধার সুনীল মিত্তল ও তাঁর ভাই রাজন মিত্তল।

এ দিকে, বিপুল আর্থিক বোঝা চাপায় এয়ারটেল দ্বিতীয় ত্রৈমাসিকের আর্থিক ফল মঙ্গলবার ঘোষণা না করে ১৪ নভেম্বর পর্যন্ত স্থগিত রেখেছে। তার আগে সরকারি সাহায্যের বিষয়টি স্পষ্ট করার আর্জি জানিয়েছে।

আরও পড়ুন

Advertisement