Advertisement
০৭ মে ২০২৪
Export

Export: ইঞ্জিনিয়ারিং পণ্যের রফতানিতে জোর

অতিমারি পরবর্তী সময়ে অর্থনীতিকে ঘুরিয়ে দাঁড় করাতে রফতানিতে জোর দিচ্ছে কেন্দ্র।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২১ ০৭:৪৬
Share: Save:

ভারত থেকে ইঞ্জিনিয়ারিং পণ্যের রফতানি বাড়াতে উদ্যোগী হয়েছে সংশ্লিষ্ট সংস্থাগুলির সংগঠন এঞ্জিনিয়ারিং এক্সপোর্ট প্রোমোশন কাউন্সিল (ইইপিসি)। সংগঠনের বক্তব্য, এর জন্য দেশে ইঞ্জিনিয়ারিং পণ্য উৎপাদনের কারখানার সংখ্যা বাড়ানোর চেষ্টা করবে তারা। এখন দেশ থেকে যে পণ্য রফতানি হয়, তার ২৫ শতাংশই ইঞ্জিনিয়ারিং পণ্য। আগামী বছর দুয়েকের মধ্যে তা ৩০ শতাংশে নিয়ে যাওয়াই ইইপিসির লক্ষ্য।

অতিমারি পরবর্তী সময়ে অর্থনীতিকে ঘুরিয়ে দাঁড় করাতে রফতানিতে জোর দিচ্ছে কেন্দ্র। এনেছে করে ভর্তুকি প্রকল্প। এই প্রেক্ষিতে ইইপিসির বক্তব্য, দেশে উৎপাদিত ইঞ্জিনিয়ারিং পণ্যের বেশিরভাগই তৈরি হয় ক্ষুদ্র, ছোট ও মাঝারি সংস্থাগুলিতে (এমএসএমই)। শুধু বড় শহর নয়, দ্বিতীয় ও তৃতীয় শ্রেণির শহরগুলিতেও এই ধরনের সংস্থা বেশি করে গড়ে তোলার দিকে নজর দেবে তারা। সংগঠনের চেয়ারম্যান মহেশ দেশাইয়ের কথায়, ‘‘ছোট শহরগুলিতে যাতে ইঞ্জিনিয়ারিং পণ্য আরও বেশি করে উৎপন্ন হয়, সে দিকেই জোর দেওয়া হচ্ছে।’’ সংগঠনের প্রাক্তন চেয়ারম্যান রবি সেহগল জানান, উৎপাদনের পরে সেই পণ্যের রফতানির ব্যাপারেও সংস্থাগুলিকে সাহায্য করতে চান তাঁরা। তিনি বলেন, ‘‘এর জন্য দেশের বিভিন্ন জায়গায় সহায়তা কেন্দ্র গড়ে তোলা শুরু করেছি আমরা।’’ সেহগল জানিয়েছেন, এ রাজ্যে আসানসোলে এই ধরনের একটি কেন্দ্র রয়েছে। সারা দেশে রয়েছে ১৪টি। উত্তরবঙ্গেও একটি কেন্দ্র খুলতে চান তাঁরা। সংগঠনের বক্তব্য, অবাধ বাণিজ্যের জন্য অস্ট্রেলিয়া, ব্রিটেন, ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে কথা চালাচ্ছে ভারত। আলোচনা সফল হলে লাভবান হবে ছোট সংস্থাগুলি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Export Engineering Export
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE