Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Unemployment

Unemployment: দেশে বেকারত্বের হার বেড়ে হল ৭.৮৩ শতাংশ, গ্রামের তুলনায় বৃদ্ধির হার বেশি শহরে

সিএমআইই-এর পরিসংখ্যান জানাচ্ছে, এপ্রিলে বেকারত্বের হারে শীর্ষে রয়েছে হরিয়ানা— ৩৪.৫ শতাংশ। দ্বিতীয় স্থানে থাকা রাজস্থানে ২৮.৮ শতাংশ।

করোনা-পরবর্তী পর্যায়ে বাড়ছে বেকারত্ব।

করোনা-পরবর্তী পর্যায়ে বাড়ছে বেকারত্ব। নিজস্ব চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০২ মে ২০২২ ২২:০০
Share: Save:

করোনার দাপট কমার পরে আর্থিক কর্মকাণ্ডে কিছুটা গতি আসায় দেশে বেকারত্বের জ্বালা ধীরে ধীরে কমবে বলে আশা ছিল। কিন্তু অস্বস্তি বাড়িয়ে সোমবার উপদেষ্টা সংস্থা সেন্টার ফর মনিটারিং ইণ্ডিয়ান ইকনমি (সিএমআইই)-র পরিসংখ্যান জানাল, দেশের বেকারত্বের হার এপ্রিল মাসে আরও বেড়ে ৭.৮৩ শতাংশে পৌঁছেছে আগের মাসে এই হার ৭.৬০ শতাংশ ছিল।

সিএমআইই-এর পরিসংখ্যান জানাচ্ছে, এপ্রিলে বেকারত্বের হারে শীর্ষে রয়েছে হরিয়ানা— ৩৪.৫ শতাংশ। দ্বিতীয় স্থানে থাকা রাজস্থানে বেকারত্বের হার ২৮.৮ শতাংশ। গ্রামাঞ্চলের তুলনার শহরাঞ্চলের বেকারত্ব বৃদ্ধির কথাও জানানো হয়েছে পরিসংখ্যানে। শহরাঞ্চলে বেকারত্বের হার মার্চ মাসে ছিল ৮.২৮ শতাংশ। এপ্রিলে বেড়ে হয়েছে ৯.২২ শতাংশ। গ্রামাঞ্চলে বেকারত্বের হার মার্চে ছিল ৭.১৮ শতাংশ। এপ্রিলে তা ৭.২৯ শতাংশ।

বিশেষজ্ঞদের দাবি, অর্থনীতির অগ্রগতির পথে অন্তরায় হয়েছে মূল্যবৃদ্ধির হার। জিনিসপত্রের দাম বাড়ায় আমজনতার চাহিদা কমেছে। তার প্রভাব পড়েছে উৎপাদনক্ষেত্রে। খরচে রাশ টানতে বহু সংস্থা উৎপাদন এবং পরিষেবায় কাটছাঁট করছে। ফলে কোথাও থমকে গিয়েছে কর্মী নিয়োগ, কোথাও চলছে ছাঁটাই। অথচ কাজের বাজারে ভিড় বেড়েছে। যার যেরে শহরাঞ্চলে বেকারত্ব বেড়েছে গ্রামের তুলনায় বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE