Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

সব দরিদ্রের জন্য উজ্জ্বলা ! ভোট বুঝে গ্যাসে টোপ কেন্দ্রের

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ও নয়াদিল্লি ১৮ ডিসেম্বর ২০১৮ ০১:১০

দরজায় কড়া নাড়তে শুরু করেছে লোকসভা ভোট। তার উপর আবার খাসতালুক হিন্দিবলয়ের পাঁচ রাজ্যে ব্যালট যুদ্ধের ফল ভাল হয়নি সদ্য। এই পরিস্থিতিতে গরিব মানুষের মন পেতে উজ্জ্বলা যোজনার পরিসর বাড়াল কেন্দ্র। এ ক্ষেত্রে দারিদ্র সীমার নীচে (বিপিএল) কারা, তার তালিকা তৈরি হয়েছিল ২০১১ সালের আর্থ-সামাজিক জাতি সমীক্ষার (এসইসিসি) ভিত্তিতে। পরে আরও ৭টি ক্ষেত্রে বিপিএল পরিবারকে এই সুবিধা দেওয়া হয়। এ বার ওই সমস্ত তালিকার বাইরে থাকা দরিদ্র মানুষও চাইলে এই সুবিধা নিতে পারবেন। তবে তার জন্য প্রয়োজন হবে সরকারি প্রমাণ পেশ করা।

উজ্জ্বলা প্রকল্পের পরিসর বৃদ্ধির এই প্রস্তাবে সোমবারই সায় দিয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন কেন্দ্রীয় মন্ত্রিসভার অর্থনীতি বিষয়ক কমিটি। তেলমন্ত্রী ধর্মেন্দ্র প্রধানের দাবি, এর ফলে দেশের সমস্ত গরিব পরিবারে রান্নার গ্যাস পৌঁছে দেওয়া আরও সহজ হবে। কিন্তু তেমনই অনেকের অভিযোগ, উজ্জ্বলা যোজনায় সংযোগের সংখ্যা দ্রুত বাড়লেও, পরে সিলিন্ডার কিনতে বেশ অসুবিধায় পড়ছেন গ্রাহকরা। পরে ভর্তুকি পেলেও শুরুতে এক লপ্তে সিলিন্ডারের পুরো টাকা বার করা সম্ভব হচ্ছে না অনেকের পক্ষে। দামকে আয়ত্তে আনতে পাঁচ কেজির সিলিন্ডার এনেছে তেল সংস্থাগুলি। ফলে প্রশ্ন উঠছে, আগে এই সমস্ত সমস্যার সমাধান না খুঁজে ভোটের মুখে বার্তা দিতেই কি এই ঘোষণা?

ধোঁয়াশা রয়েছে আরও কয়েকটি বিষয়ে। যেমন, প্রাথমিক ভাবে বলা হয়েছে, আগের তালিকাগুলির বাইরে থাকা কাউকে এই প্রকল্পের সুযোগ নিতে নিজেকে বিপিএল প্রমাণ করতে হবে। কিন্তু তার জন্য ঠিক কী কী নথিপত্র জরুরি, তা এখনও স্পষ্ট নয়। সরকারি বিজ্ঞপ্তি প্রকাশ হলে বিষয়টি বোঝা যাবে বলে সূত্রের খবর।

Advertisement

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement