Advertisement
১১ জুন ২০২৪
Capex Assistance

বিশেষ অনুদান প্রকল্পে রাজ্যের ৭৫২৩ কোটি

অতিমারির সময়ে রাজ্যগুলি যাতে সরকারি খরচের গতি বাড়াতে পারে তার জন্য ২০২০-২১ অর্থবর্ষে প্রথম বার এই ধরনের প্রকল্প ঘোষণা করেছিল কেন্দ্র।

money.

—প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৭ জুন ২০২৩ ০৯:০০
Share: Save:

বিভিন্ন খাতে রাজ্যগুলির মূলধনী খরচে গতি আনার লক্ষ্যে গত বাজেটে বিশেষ অনুদান প্রকল্প ঘোষণা করেছিল কেন্দ্র। সোমবার এক বিবৃতি জারি করে অর্থমন্ত্রক জানাল, সেই প্রকল্পে ১৬টি রাজ্যের জন্য মোট ৫৬,৪১৫ কোটি টাকা মঞ্জুর করেছে মন্ত্রকের ব্যয় সংক্রান্ত দফতর। পশ্চিমবঙ্গ পাচ্ছে ৭৫২৩ কোটি টাকা। সবচেয়ে বেশি বিহার, ৯৬৪০ কোটি।

অতিমারির সময়ে রাজ্যগুলি যাতে সরকারি খরচের গতি বাড়াতে পারে তার জন্য ২০২০-২১ অর্থবর্ষে প্রথম বার এই ধরনের প্রকল্প ঘোষণা করেছিল কেন্দ্র। ২০২২-২৩ অর্থবর্ষের বাজেটে এই খাতে ৯৫,১৪৭.১৯ কোটি টাকা মঞ্জুরের প্রস্তাব করা হয়। রাজ্যগুলিকে দেওয়া হয় ৮১,১৯৫.৩৫ কোটি। গত বাজেটে ১.৩ লক্ষ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছিল। তার মধ্যে ৫৬,৪১৫ কোটি টাকা মঞ্জুর করা হল। এই প্রকল্পে ৫০ বছরের জন্য সুদবিহীন ঋণ পায় রাজ্যগুলি। স্বাস্থ্য, শিক্ষা, সেচ, জল সরবরাহ, বিদ্যুৎ, রাস্তা, সেতু-সহ বিভিন্ন খাতের পরিকাঠামোর উন্নতিতে তা খরচ করা যায়। ব্যয় করা যায় প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনা এবং জল জীবন জ্যোতি মিশনের মতো কেন্দ্রীয় প্রকল্পে রাজ্যের অংশ হিসেবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

West Bengal Central Government
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE