Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Diwali 2023

চাকরিজীবীদের জন্য সুখবর, দীপাবলির আগে সুদ দেওয়া শুরু পিএফের, পেয়েছেন কি না জানুন সহজ পথে

চাকরিজীবীদের প্রতি বছর আলাদা আলাদা হারে সুদ দিয়ে থাকে ইপিএফও। এই বছরের সুদের হার ৮.১৫ শতাংশ। সেই সুদ দেওয়া শুরু করে দিয়েছে কেন্দ্র।

Centre starts crediting PF interest, Know how to check account balance

গ্রাফিক: সনৎ সিংহ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ নভেম্বর ২০২৩ ১৬:০১
Share: Save:

সারাটা বছর মাসে মাসে টাকা জমা দেওয়ার শেষে এক বারে সুদ মেলে। গোটা বছরেরটা একসঙ্গে। প্রভিডেন্ট ফান্ডের এটাই নিয়ম। এ বার দীপাবলির আগে সেই সুদ দেওয়া শুরু হয়েছে। ইপিএফও সম্প্রতি ২০২২-২৩ আর্থিক বছরের সুদ বাবদ অর্থ চাকরিজীবীদের পিএফ অ্যাকাউন্টে জমা দেওয়া শুরু করেছে। ইতিমধ্যেই অনেক চাকরিজীবী এমন মেসেজ পেয়েছেন মোবাইলে।

প্রতি বছরই পিএফ-এর উপরে কতটা সুদ দেওয়া হবে তা ঘোষণা করা হয় কেন্দ্রের তরফে। এ বার সুদ মিলবে ৮.১৫ শতাংশ হারে। এখন নিয়ম অনুযায়ী মাসের গোড়ায় নিয়োগকর্তার পক্ষে পিএফ জমা পড়লে পিএফ সদস্য চাকরিজীবীদের মোবাইলে মেসেজ আসে। সেই মাসে কত টাকা জমা পড়েছে তা জানানোর পাশাপাশি মোট কত টাকা জমেছে তা-ও জানানো হয়। সুদ যুক্ত হয়ে কত টাকা হল সেটাও মেসেজের মাধ্যমেই পাওয়ার কথা। তবে অনেক চাকরিজীবীরই অভিযোগ রয়েছে তাঁরা নিয়মিত মেসেজ পান না। তবে তার জন্যও চিন্তা নেই। কত টাকা জমেছে বা কত টাকা সুদ হিসাবে পাওয়া গেল তা জানার সহজ পদ্ধতিও রয়েছে।

পিএফ-এর পাসবুক অনলাইনে জানার জন্য প্রথমেই ইপিএফও-র ওয়েবসাইটে (epfindia.gov.in/) যেতে হবে। সেখানে প্রথমে ‘সার্ভিস’ এবং তার পরে ‘ফর এমপ্লয়িজ়’-এ ক্লিক করতে হবে। এর পরে ‘মেম্বার পাসবুক’ গেলেই একটি নতুন ওয়েব পাতা খুলবে। সেখানে চাকরিজীবীদের ইউএএন নম্বর এবং পাসওয়ার্ড দিয়ে লগ-ইন করতে হবে। পাসওয়ার্ড ভুলে গেলেও তা বদলে নেওয়া যায়। এর পরেই সামনে এসে যাবে পাসবুক। সেখানে কোন মাসে কত টাকা এবং সুদ জমা পড়েছে তা দেখা যাবে। জানা যাবে মোট জমা টাকার অঙ্কও।

এ ছাড়াও ইপিএফও-র অ্যাপ ‘উমঙ্গ’-এর মাধ্যমে সব তথ্য জানা যায়। সেখানে গিয়েও ইউএএন নম্বর দিলে মোবাইলে আসা ওটিপি ব্যবহার করে জানা যায় কবে কত টাকা জমা পড়েছে। তবে সবচেয়ে সহজ পদ্ধতি এসএমএস-এর মাধ্যমে জানা। ৭৭৩৮২৯৯৮৯৯ নম্বরে ইংরেজিতে ‘EPFOHO UAN ENG’ লিখে পাঠালেই হবে। তবে পাঠাতে হবে পিএফ অ্যাকাউন্টের সঙ্গে সংযুক্ত মোবাইল নম্বর থেকেই। এই পরিষেবা এখন অন্যান্য আঞ্চলিক ভাষার মতো বাংলাতেও পাওয়া যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Diwali Diwali 2023 PF Interest Rates EPF
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE