Advertisement
২৫ এপ্রিল ২০২৪
GST

GST: ক্ষতিপূরণ নিয়ে মমতাকে চিঠি ছত্তীসগঢ়ের মুখ্যমন্ত্রীর

কেন্দ্রের কাছে আর্জি জানানোর জন্য ১৭টি রাজ্যের মুখ্যমন্ত্রীদের চিঠি দিলেন ছত্তীসগঢ়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
রায়পুর শেষ আপডেট: ২৯ মার্চ ২০২২ ০৫:৩৬
Share: Save:

গত ২০১৭ সালের ১ জুলাই জিএসটি চালুর সময়েই ঠিক হয়েছিল, পরবর্তী পাঁচ বছর রাজ্যগুলির রাজস্ব ক্ষতিপূরণ মিটিয়ে দেওয়া হবে। ক্ষতিপূরণের সেই টাকা তুলে আনার জন্যই চালু হয় জিএসটি সেস। আগামী জুনে সেই মেয়াদ শেষ হচ্ছে। তা আরও পাঁচ বছর বাড়ানোর ব্যাপারে কেন্দ্রের কাছে আর্জি জানানোর জন্য ১৭টি রাজ্যের মুখ্যমন্ত্রীদের চিঠি দিলেন ছত্তীসগঢ়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল। এর মধ্যে বিজেপি শাসিত মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশ, গুজরাত, কর্নাটক এবং হরিয়ানা রয়েছে। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কেও তিনি চিঠি লিখেছেন বলে জানিয়েছেন এই কংগ্রেস নেতা। রয়েছে আপ শাসিত দিল্লি এবং পঞ্জাবও।

বাঘেলের বক্তব্য, আগামী জুনে জিএসটি ক্ষতিপূরণের মেয়াদ শেষ হওয়ার কথা। কিন্তু সে ক্ষেত্রে সবচেয়ে বড় ক্ষতি হবে উৎপাদনমুখী রাজ্যগুলির। রাজস্ব কম আদায় হলে রাজ্যের উন্নয়ন এবং জনকল্যাণের কাজ ব্যাহত হবে। সে কারণে হয় কেন্দ্র জিএসটি ক্ষতিপূরণের মেয়াদ বাড়াক, নয়তো রাজ্যগুলির ঘাটতি পোষাতে বিকল্প কোনও ব্যবস্থা চালু করুক। উল্লেখ্য, সম্প্রতি এক সাক্ষাৎকারে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন সেস সংগ্রহের মেয়াদ বৃদ্ধির ইঙ্গিত দিয়েছিলেন। তবে তা মূলত বকেয়া ক্ষতিপূরণ মেটানোর জন্য। ক্ষতিপূরণের মেয়াদ বৃদ্ধির ব্যাপারে এখনও কিছু বলেননি তিনি। ক্ষতিপূরণ বকেয়া পড়ে যাওয়া নিয়ে ইতিমধ্যেই অনেক রাজ্য ক্ষোভ প্রকাশ করেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

GST Chattisgarh
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE