Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ নভেম্বর ২০২১ ই-পেপার

Petrol Diesel Price: তেলের দাম আরও বাড়ল, রান্নার গ্যাস চড়বে কোথায়

নিজস্ব সংবাদদাতা
০৭ অক্টোবর ২০২১ ০৬:০৪
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

ঠিক কোথায় পৌঁছবে তেলের দর! তার জেরে নিত্য প্রয়োজনীয় পণ্য ঠিক কতটা আগুন হয়ে ছেঁকা দেবে মানুষকে? রান্নার গ্যাসের দামই বা গৃহস্থের হেঁশেলে খরচের আঁচ আর কতখানি বাড়াবে?

পুজোর মুখে আমজনতার মনে ভিড় করছে এমন অসংখ্য প্রশ্ন। যা উৎসবের আমেজ মাটি করছে গোটা দেশেই। বুধবার বাড়িতে ব্যবহারের রান্নার গ্যাস সিলিন্ডারের (১৪.২ কেজির ভর্তুকিহীন) দাম ১৫ টাকা বেড়ে কলকাতায় ৯২৬ টাকা হয়েছে। আর আজ পেট্রল ২৯ পয়সা বেড়ে ১০৪ টাকা ছুঁইছুঁই। গাড়িতে তেল ভরতে কলকাতায় আইওসি-র পাম্প থেকে তা কিনতে হবে লিটার পিছু ১০৩.৯৪ টাকায়। ডিজ়েলের মুখ ৯৫ টাকার দিকে। বাস, ট্যাক্সি-র মতো গণ-পরিবহণ, ট্রাক-লরির মতো পণ্যবাহী যান বা কল-কারখানায় যা অপরিহার্য, তা কেনার খরচ ৩৫ পয়সা বেড়ে হয়েছে ৯৪.৮৮ টাকা।

দেশে রাজস্থানের শ্রীগঙ্গানগরে পেট্রল সব থেকে চড়া, ১১৪.২০ টাকা। মুম্বইতে ১০৯ টাকার মুখে। ডিজ়েলের দরও মধ্যপ্রদেশ, রাজস্থান, ওড়িশা-সহ বেশ কিছু রাজ্যের বহু জায়গায় ‘সেঞ্চুরি’ করে ফেলেছে। প্রথম মেট্রো শহর হিসেবে মুম্বই ‘শতরানের’ দোরগোড়ায় (৯৯.১৭ টাকা)। সংশ্লিষ্ট মহলের দাবি, দাম যে ভাবে বাড়ছে তাতে হয়তো আর কয়েক দিনের মধ্যে এ রাজ্যেও ১০০ টাকা ছোঁবে ডিজ়েল।

Advertisement

বিশ্ব বাজারে অশোধিত তেলের দর ব্যারেলে ৮০.৮২ ডলার। বিশেষজ্ঞদের আশঙ্কা, জ্বালানির চড়া দর ফের দেশে মূল্যবৃদ্ধিকে ঠেলে তুলতে পারে। দেশ জুড়ে ক্ষোভ, এত কিছুর পরেও পেট্রল-ডিজ়েলে উৎপাদন শুল্ক কমানো বা রান্নার গ্যাসে ভর্তুকি ফেরানোর ইঙ্গিত দিচ্ছে না কেন্দ্র। রাজ্যগুলিও উদ্যোগী হচ্ছে না উঁচু হারে ভ্যাট ছাঁটাইয়ে।

আরও পড়ুন

Advertisement