Advertisement
০২ মে ২০২৪
Crude Oil Price

ব্রেন্ট ৮৯ ডলার, নতুন অশনি সঙ্কেত

সোমবার ব্যারেল প্রতি দর ৮৯ ডলার পার করল। যা পেট্রল-ডিজ়েল নিয়ে নতুন করে ভারতের সাধারণ মানুষের উদ্বেগ তো বাড়ালই, ভোটের দরজায় এসে চিন্তায় ফেলল মোদী সরকারকেও।

An image of Crude Oil

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২৩ ০৫:১৭
Share: Save:

বিশ্ব বাজারে অশোধিত তেলের (ব্রেন্ট ক্রুড) দাম বহু দিন ছিল ৭৫-৮০ ডলারের মধ্যে। কিন্তু বাড়তে বাড়তে সোমবার ফের ব্যারেল প্রতি সেই দর ৮৯ ডলার পার করল। যা পেট্রল-ডিজ়েল নিয়ে নতুন করে ভারতের সাধারণ মানুষের উদ্বেগ তো বাড়ালই, ভোটের দরজায় এসে চিন্তায় ফেলল মোদী সরকারকেও। সংশ্লিষ্ট মহলের বক্তব্য, মাঝে বিশ্ব বাজারে কম দামের সুবিধা পেট্রল-ডিজ়েলের দাম কমিয়ে সাধারণ মানুষের ঘরে পৌঁছে দেয়নি কেন্দ্র। আশা ছিল, ভোটের আগে সেই ‘জমিয়ে রাখা মুনাফা’ দেশবাসীর হাতে তুলে দেওয়া হবে। কিন্তু এখন যে গতিতে অশোধিত তেল চড়ছে, তাতে প্রত্যাশা পূরণ হওয়া নিয়ে প্রশ্ন উঠেছে।

সামনে পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন। বছর গড়ালেই লোকসভা ভোট। এমন সময়ে আনাজপাতির চড়া দাম এবং খুচরো বাজারের বর্ধিত মূল্যবৃদ্ধি (৭.৪৪%) হঠাৎই উদ্বেগ বাড়িয়েছে মোদী সরকারের। ঠিক এই অবস্থায় গৃহস্থের রান্নার গ্যাসের খরচ এক ধাক্কায় ২০০ টাকা কমিয়েছে কেন্দ্র। ফলে প্রত্যাশিত ভাবেই ফের উঠতে শুরু করেছে পেট্রল-ডিজ়েল সস্তা করার দাবি। কলকাতায় পেট্রল লিটারে ১০৬.০৩ টাকা, ডিজ়েল ৯২.৭৬ টাকা। কিন্তু বদলে যাওয়া পরিস্থিতিতে তা কি সম্ভব, উঠছে প্রশ্ন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Crude Oil Price Hike
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE