• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

জট কাটল বটলিং কারখানায়

main
প্রতীকী ছবি।

পুরনো নিরাপত্তা কর্মীদের বিক্ষোভের জেরে কল্যাণী ও দুর্গাপুরে ইন্ডিয়ান অয়েলের (আইওসি) রান্নার গ্যাসের বটলিং কারখানায় উৎপাদন বিঘ্নিত হয়েছিল। তিন দিন পরে শনিবার জট কেটেছে। কল্যাণীর কারখানায় শুরু হয়েছে উৎপাদন। রাষ্ট্রায়ত্ত সংস্থা ও প্রশাসন সূত্রের খবর, সোমবার থেকে দুর্গাপুরেও উৎপাদন শুরু হবে। 

ওই দুই কারখানা বন্ধ থাকায় অদূর ভবিষ্যতে রান্নার গ্যাসের জোগান নিয়ে সংশয় তৈরির আশঙ্কা ছিল। সংস্থাটির এক কর্তা জানান, আগামী কয়েকটি রবিবার সংস্থার অন্যান্য কারখানায় বাড়তি উৎপাদন করা হবে। হলদিয়ার কারখানায় রাতে অতিরিক্ত শিফট চালিয়ে জোগান বাড়ানো হবে। 

চুক্তির মেয়াদ শেষ হয়ে যাওয়ার পরে কারখানাগুলিতে পুরনো নিরাপত্তা কর্মীদের সরিয়ে দেওয়ায় তাঁরা আন্দোলনে নামেন। তাঁদের বাধায় নতুন কর্মীরাও কারখানায় ঢুকতে না-পারায় উৎপাদন বন্ধ হয়ে যায়। আইওসির দাবি, কারখানার নিরাপত্তা কর্মীদের ৯০ শতাংশই অবসরপ্রাপ্ত সেনাকর্মী হতে হবে বলে ডিরেক্টট জেনারেল অব রিসেলমেন্টের নির্দেশ রয়েছে। এ জন্য কর্মীদের বিশেষ প্রশিক্ষণও জরুরি। সেই নিয়ম না-মানলে ঠিকাদার সংস্থার লাইসেন্স বাতিল হওয়ার কথা। তবে যে সব পুরনো কর্মী কাজ হারালেন, তাঁদের সংশ্লিষ্ট কারখানায় বিকল্প কাজে নেওয়ার চেষ্টা করা হবে বলে জানিয়েছেন কর্তৃপক্ষ। 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন