Advertisement
০২ মে ২০২৪
Amway India

অ্যামওয়ের ব্যবসা নিয়ে ফের প্রশ্ন ইডি-র

অ্যামওয়ের মতো ডিরেক্ট সেলিং সংস্থাগুলির হয়ে বিভিন্ন ব্যক্তি সরাসরি পণ্য বিক্রি করে ক্রেতাকে। ব্যবসার এই পদ্ধতি নিয়ে আগেও বিতর্ক তৈরি হয়েছিল।

An image of Amway

—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২১ নভেম্বর ২০২৩ ০৭:০৮
Share: Save:

আবার বিতর্কের মুখে ভারতে সরাসরি পণ্য বিক্রির ব্যবসায় যুক্ত (ডিরেক্ট সেলিং) বহুজাতিক অ্যামওয়ে ইন্ডিয়া। তাদের বিরুদ্ধে বহুস্তরীয় বিপণন ব্যবস্থার মাধ্যমে বেআইনি ভাবে অর্থ সংগ্রহ করা ও তার প্রায় ৭০% বিদেশে সরানোর অভিযোগ তুলেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। যদিও সংস্থা তা অস্বীকার করে দাবি করেছে, নিয়ম মেনেই এ দেশে প্রায় ২৫ বছর ধরে ব্যবসায় যুক্ত তারা।

অ্যামওয়ের মতো ডিরেক্ট সেলিং সংস্থাগুলির হয়ে বিভিন্ন ব্যক্তি সরাসরি পণ্য বিক্রি করে ক্রেতাকে। ব্যবসার এই পদ্ধতি নিয়ে আগেও বিতর্ক তৈরি হয়েছিল। এ বার ফের ইডি-র অভিযোগ, এটি বেআইনি অর্থ লগ্নির ব্যবসাই। কেউ যত বেশি সংখ্যক নতুন বিক্রেতা-সদস্যকে এই ব্যবসায় পণ্য বিক্রির জন্য সুপারিশ করতে পারবে (যা পিরামিডের মতো বহুস্তরীয়), তার ভিত্তিতে কমিশন পাবেন। ইডি-র অভিযোগ এ ভাবে ভারত থেকে ৪০০০ কোটি টাকারও বেশি বেআইনি ভাবে তুলেছে অ্যামওয়ে। তার ২৮৫৯ কোটি ডিভিডেন্ড, রয়্যালটি এবং অন্যান্য খরচের খাতে বিদেশের অ্যাকাউন্টে সরানো হয়েছে। এ নিয়ে হায়দরাবাদের বিশেষ আদালতে মামলাও করেছে তদন্তকারী সংস্থাটি।

এর আগে অ্যামওয়ের দাবি ছিল, পণ্য বিক্রি থেকেই আয় করেন বিক্রেতারা। বেআইনি অর্থ লগ্নি হয় না। এ দিনও সেই কথা জানিয়ে বলেছে, অভিযোগটি ২০১১ সালের। যে তদন্ত সহযোগিতা করছে তারা। সংস্থার ঐতিহ্যবাহী ইতিহাসের উপর দাঁড়িয়েই
এ দেশে ২৫০০ কর্মী ও ৫.৫০ লক্ষ স্বাধীন বিক্রেতার স্বার্থ রক্ষার্থে সব সমস্যার মোকাবিলা করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

amway Direct Selling Controversy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE