Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৩ ডিসেম্বর ২০২১ ই-পেপার

ডিজিটালই ভাল, দাবি শীর্ষ ব্যাঙ্কের

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৬ অক্টোবর ২০২০ ০৪:৩৫
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নগদ টাকা করোনার জীবাণুর বাহক কি না, সেই প্রশ্ন উঠছে অনেক দিন ধরেই। তাই সন্দেহ কাটাতে ও নোটে লেনদেনের ঝুঁকির বিষয়টি পরিষ্কার করে প্রকাশের দাবি তুলে ফের ব্যবসায়ীদের সংগঠন কনফেডারেশন অব অল ইন্ডিয়া ট্রেডার্স (সিএআইটি) চিঠি লিখেছিল অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের কাছে। নির্মলা চিঠিটি রিজার্ভ ব্যাঙ্কের কাছে পাঠান। সোমবার সিএআইটি-র দাবি, রিজার্ভ ব্যাঙ্ক এর স্পষ্ট উত্তর দেয়নি। তবে বলেছে, ডিজিটাল ব্যবস্থায় টাকা লেনদেন করাই ভাল। সিএআইটির বক্তব্য, এটা আসলে নোটকে যতটা সম্ভব এড়িয়ে চলারই বার্তা।

সংগঠনের সেক্রেটারি জেনারেল প্রবীণ খণ্ডেলওয়ালের দাবি, “রিজার্ভ ব্যাঙ্ক সরাসরি ঝুঁকি নিয়ে প্রশ্নের উত্তর দেয়নি। তবে যে কথা বলেছে তাতে স্পষ্ট, এর মাধ্যমে সংক্রমণ ছড়ানোর আশঙ্কাকে উড়িয়ে দিচ্ছে না তারা।’’ অনেকের অবশ্য প্রশ্ন, ডিজিটাল লেনদেন চালানোর পরিকাঠামো সকলের কোথায়? সর্বত্র দ্রুত সেই ব্যবস্থা করাই বা কতটা সম্ভব? সবাই তো নগদহীন লেনদেনে সড়গড়ও নন!

নোট থেকে সংক্রমণ ছড়াতে পারে কি না, তার বিশ্লেষণ চেয়ে আগেও নির্মলাকে আর্জি জানিয়েছিলেন ব্যবসায়ীরা। রাজ্যের ব্যবসায়ীদের সংগঠন, কনফেডারেশন অব ওয়েস্ট বেঙ্গল ট্রেড অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট সুশীল পোদ্দার বলেন, ‘‘অনেকের পক্ষেই নগদ লেনদেন এড়ানো মুশকিল। দেশে দিনে বিপুল নোট হাতবদল হয়। তাই এর মাধ্যমেই সংক্রমণ ছড়ায় কি না, তা নিয়ে বহু দিন কথা চলছে। কিন্তু এখনও প্রমাণ মেলেনি। রিজার্ভ ব্যাঙ্ককে প্রশ্ন করে লাভ নেই। বিজ্ঞানসম্মত ব্যাখ্যা চাই।’’

Advertisement

আরও পড়ুন

Advertisement