Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Pandemic

বিত্তশালী বাড়ালেও সুখ কেড়েছে করোনাকাল

বিত্তশালী বাড়লেও তাঁদের মধ্যে সুখী মানুষের হার কমেছে গত বছর। দাবি বার হুরুন ইন্ডিয়ার রিপোর্টে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০২২ ০৮:৩২
Share: Save:

করোনাকালে সারা বিশ্বে বিত্তবানের সংখ্যা বৃদ্ধি এবং তাঁদের হাতে সম্পদের সিংহভাগ জমা হওয়ার ছবি আগেই উঠে এসেছে বিভিন্ন সমীক্ষায়। বৈষম্য নিয়ে বেড়েছে উদ্বেগ। এ বার হুরুন ইন্ডিয়ার রিপোর্ট জানান দিল, সেই সমস্যায় আক্রান্ত ভারতও। সঙ্গে যোগ হয়েছে নতুন রোগ, বিত্তশালী বাড়লেও তাঁদের মধ্যে সুখী মানুষের হার কমেছে গত বছর।

হুরুনের রিপোর্টে দাবি, ২০২১ সালে দেশে ১০ লক্ষ ডলারের (প্রায় ৭.৫ কোটি টাকা) মালিকের সংখ্যা ২০২০ সালের তুলনায় ১১% বেড়ে হয়েছে ৪.৫৮ লক্ষ। মুম্বইয়ে এমন পরিবারের সংখ্যা সবচেয়ে বেশি (২০,৩০০)। দিল্লি ও কলকাতায় তা যথাক্রমে ১৭,৪০০ এবং ১০,৫০০। ২০২৬ সালে এমন বিত্তশালীর সংখ্যা ৩০% বেড়ে ছ’লক্ষে পৌঁছতে পারে। সমীক্ষায় অংশগ্রহণ করা ৩৫০ জনের মধ্যে ৬৬% বলেছেন তাঁরা ব্যক্তিগত ও পেশাদারি জীবনে খুশি। কিন্তু ২০২০ সালে এই হার ছিল ৭২%।

এমন মানুষদের জীবনযাপন কেমন? সমীক্ষা বলছে, তাঁদের চার জনের মধ্যে এক জন প্রতি তিন বছরে গাড়ি বদলান। প্রথম পছন্দ মার্সিডিজ় বেঞ্জ। সেরা শখ ঘড়ি সংগ্রহ। এগিয়ে রোলেক্স ব্র্যান্ড। হোটেলের ক্ষেত্রে তাজ এবং গয়নায় তনিশ্‌ক।

এই প্রসঙ্গে হুরুন ইন্ডিয়ার এমডি আনাস রহমানের বক্তব্য, আগামী এক দশকে এ দেশে দামি ও বিলাসদ্রব্যের ব্র্যান্ডের ব্যবসা বিস্তারের সুযোগ বাড়াবে এই প্রবণতা। এ দিকে, আর্থ-সামাজিক বৈষম্য কমাতে ব্যয়ের পক্ষে সওয়াল উঠছে বিভিন্ন মঞ্চে। হুরুনের সমীক্ষায় অবশ্য মাত্র ১৯% বিত্তশালী সমাজকে কিছু ফিরিয়ে দেওয়ার পক্ষে মত পোষণ করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pandemic Covid -19 rich Happiness
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE