×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৩ জুন ২০২১ ই-পেপার

ইতিহাস গড়ে টাটা গোষ্ঠীর প্রথম অ-পার্সি চেয়ারম্যান নটরাজন চন্দ্রশেখরন

সংবাদ সংস্থা
১২ জানুয়ারি ২০১৭ ১৯:৫৪
নটরাজন চন্দ্রশেখরন। টাটা গোষ্ঠীর চেয়ারম্যান পদে তাঁকেই বেছে নেওয়া হয়েছে। ছবি: রয়টার্স।

নটরাজন চন্দ্রশেখরন। টাটা গোষ্ঠীর চেয়ারম্যান পদে তাঁকেই বেছে নেওয়া হয়েছে। ছবি: রয়টার্স।

নতুন চেয়ারম্যানের নাম ঘোষণা করে দিল টাটা গোষ্ঠী। টিসিএস সিইও নটরাজন চন্দ্রশেখরনকে টাটা সন্সের পরবর্তী চেয়ারম্যান হিসেবে বেছে নিল সার্চ কমিটি। পার্সি নন, এমন কোনও ব্যক্তিকে এই প্রথম বার টাটা গোষ্ঠীর সর্বোচ্চ পদে বসানো হচ্ছে। অক্টোবরে টাটা সন্সের চেয়ারম্যান পদ থেকে সাইরাস মিস্ত্রির অপসারণের পরেই টিসিএস সিইও চন্দ্রশেখরনকে টাটা সন্সের অন্যতম ডিরেক্টর করে নেওয়া হয়েছিল। তখনই জল্পনা শুরু হয়েছিল যে চন্দ্রশেখরনই টাটার পরবর্তী চেয়ারম্যান হতে পারেন। জল্পনা সত্য প্রমাণ করে সাইরাসের অপসারণের মাস তিনেকের মধ্যেই পরবর্তী চেয়ারম্যান হিসেবে চন্দ্রশেখরনের নামে সিলমোহর পড়ল।

টাটা গোষ্ঠীর অধীনস্থ সংস্থাগুলির মধ্যে টাটা কনসাল্টেন্সি সার্ভিসেস বা টিসিএস-ই এই মুহূর্তে সবচেয়ে লাভজনক সংস্থা। আজ, বৃহস্পতিবারই টিসিএস চলতি অর্থবর্ষের তৃতীয় ত্রৈমাসিকের হিসেব প্রকাশ করেছে। বিশেষজ্ঞদের দেওয়া পূর্বাভাস ব্যর্থ করে দিয়ে ৬ হাজার ৭৭৮ কোটি টাকা লাভ করেছে টিসিএস। সংস্থার এই বিপুল লাভের কৃতিত্ব অনেকটাই নটরাজন চন্দ্রশেখরনের, মনে করেন বিশেষজ্ঞরা। ২০০৯ সাল থেকে তাঁর নেতৃত্বে টিসিএসের উত্তোরত্তর শ্রীবৃদ্ধিই হয়েছে বলেও ওয়াকিবহাল মহলের দাবি। এ হেন চন্দ্রশেখরনের হাতেই টাটা গোষ্ঠীর ভবিষ্যৎ সুরক্ষিত, মনে করছেন টাটা সন্সের বোর্ড সদস্যরা।

আরও পড়ুন: সরে দাঁড়াতে রতন টাটার আর্জি ফিরিয়ে দেন মিস্ত্রি

Advertisement

২০১৬-র ২৪ অক্টোবর টাটা সন্সের বোর্ড মিটিং-এ সাইরাস মিস্ত্রিকে চেয়ারম্যান পদ থেকে সরিয়ে দেওয়া হয়। পূর্বতন চেয়ারম্যান রতন টাটাকে আবার অন্তর্বর্তীকালীন চেয়ারম্যান পদে ফিরিয়ে আনা হয় এবং স্থায়ী চেয়ারম্যান বেছে নেওয়ার জন্য সার্চ কমিটি তৈরি হয়। সেই কমিটিতে রতন টাটা ছাড়াও ছিলেন, বেনু শ্রীনিবাসন, অমিত চন্দ্র, রণেন সেন এবং লর্ড কুমার ভট্টাচার্য। এঁদের মধ্যে লর্ড ভট্টাচার্য ছাড়া সকলেই টাটা সন্সের বোর্ড সদস্য। এই কমিটির সুপারিশেই টাটা সন্সের বোর্ড বৃহস্পতিবার নটরাজন চন্দ্রশেখরনকে টাটা গোষ্ঠীর পরবর্তী চেয়ারম্যান মনোনীত করেছে।

Advertisement