Advertisement
০২ মে ২০২৪
Pension

সরকারি কর্মীর নিয়মে পেনশন দাবি

এ বার কলকাতায় বসেছিল সংগঠনের জাতীয় সম্মেলন। সোমবার তার প্রকাশ্য সভায় পেনশন-সহ বিভিন্ন দাবি তোলেন তাদের সাধারণ সম্পাদক প্রহ্লাদ রাই এবং সার্কল সেক্রেটারি সীতাংশু সরকার প্রমুখ।

An image of Pension

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ নভেম্বর ২০২৩ ০৬:৫২
Share: Save:

বিএসএনএল গঠনের সময়ে টেলিকম দফতরের (ডট) যে সব কর্মীদের নতুন সংস্থায় বদলি করা হয়েছিল, তাঁরা সরকারি কর্মীদের নিয়মেই পেনশন পাবেন বলে আশ্বাস দিয়েছিল কেন্দ্র। এই দাবি করে সংস্থার অবসরপ্রাপ্তদের সংগঠন অল ইন্ডিয়া রিটার্য়ার্ড বিএসএনএল এগ্‌জ়িকিউটিভ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের অভিযোগ, এখন সরকার তা মানছে না। নিয়মমাফিক ২০১৭ সালে পেনশন সংশোধনের কথা থাকলেও, সেটা হয়নি। তাই দ্রুত তা কার্যকরের দাবি তুলেছে তারা।

এ বার কলকাতায় বসেছিল সংগঠনের জাতীয় সম্মেলন। সোমবার তার প্রকাশ্য সভায় পেনশন-সহ বিভিন্ন দাবি তোলেন তাদের সাধারণ সম্পাদক প্রহ্লাদ রাই এবং সার্কল সেক্রেটারি সীতাংশু সরকার প্রমুখ। পরে জানান, পেনশন বিধির বিশেষ নিয়মে বিএসএনএলে যাওয়া ডটের কর্মী-অফিসারদের সরকারি তহবিল থেকেই পেনশন দেওয়ার কথা বলা হয়েছিল। কিন্তু সরকার এখন বলছে, অন্য রাষ্ট্রায়ত্ত সংস্থার মতোই পেনশন সংশোধনের ক্ষেত্রে তিন বছরের লাভ করার মতো শর্ত পূরণ করতে হবে।

তাঁদের দাবি, ওই কর্মীরা সরকারি দফতর থেকে আশ্বাসের ভিত্তিতেই বিএসএনএলে এসেছিলেন। মাস দু’য়েক আগে দিল্লির ক্যাট-এর বিশেষ বেঞ্চ সংগঠনের দাবিকেই মান্যতা দিয়েছে। কিন্তু তার পরেও কেন্দ্র পেনশন সংশোধনে উদ্যোগী না হওয়ায় ক্ষতি হচ্ছে প্রায় চার লক্ষ কর্মী-অফিসারদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pension Government Employees Pensioners
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE