মিউচুয়াল ফান্ডে লগ্নিকারীদের ঝুঁকি কমাতে কোমর বেঁধেছে সেবি। সেই লক্ষ্যে ফান্ড তহবিলকে বেশি ঝুঁকিপূর্ণ সম্পত্তি থেকে দূরে রাখতে চায় তারা। তাই নথিভুক্ত নয় এমন শেয়ারে ও রেটিং নেই এমন ঋণপত্রে সেগুলির লগ্নি কমিয়ে আনার কথা বলেছে নিয়ন্ত্রক। 

সেবির প্রস্তাব এক, সংস্থাগুলি বিভিন্ন ফান্ডে তহবিলের পুরোটাই শুধু শেয়ার বাজারে নথিভুক্ত বা নথিভুক্ত হতে চলা ইকুইটি ও ঋণপত্রে সরিয়ে নিক ধাপে ধাপে। দুই, যে ঋণপত্রে রেটিং নেই, সেগুলিতে ফান্ড তহবিলের লগ্নির সীমাও এখনকার ২৫% থেকে কমে হোক ৫%। 

সূত্রের দাবি, আইএল অ্যান্ড এফএসের মতো সংস্থা যেখানে ভাল রেটিং নিয়েও ঋণ খেলাপি ও নগদ সঙ্কটে মুখ থুবড়ে পড়েছে, সেখানে রেটিংহীন ঝুঁকিপূর্ণ ঋণপত্রকে ভরসা করার কারণ নেই। তাই সেবির এই ঢাল তৈরির চেষ্টা। গত জুনে সেবির পর্ষদ এ সংক্রান্ত কিছু সিদ্ধান্তে সায় দিয়েছিল। এ বার বিভিন্ন ফান্ড প্রকল্পের শেয়ার ও ঋণপত্রের লগ্নির নির্দিষ্ট বিধিগুলির খসড়া সংশোধনী প্রস্তাব চূড়ান্ত করেছে সেবি।

সেবি আধিকারিকের অবশ্য দাবি, সময়ের সঙ্গে সঙ্গে বাজারে নানা বদলের কথা মাথায় রেখে এই সব প্রস্তাবিত সীমা নির্দিষ্ট সময় অন্তর পর্যালোচনাও করা হতে পারে।