Advertisement
১৮ জুন ২০২৪
DoT

আন্তর্জাতিক প্রতারণামূলক কল আটকানোর নির্দেশ

টেলিকম দফতর জানিয়েছে, বেশ কিছু দিন ধরেই মোবাইলে প্রতারণামূলক কল আসার অভিযোগ করছেন বহু গ্রাহক। দফতর জানতে পেরেছে, বহু ভারতীয় নাগরিকদের ফোনে আন্তর্জাতিক কল আসছে।

Representative Image

—প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ মে ২০২৪ ০৮:১১
Share: Save:

সাধারণ মানুষের মধ্যে মোবাইল ফোনের ব্যবহার বৃদ্ধির সঙ্গে সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে প্রতারণা। যা বহু গ্রাহককেই আর্থিক এবং সামাজিক ভাবে বিপদে ফেলছে বলে অভিযোগ উঠেছে। এই পরিস্থিতিতে কল নিয়ন্ত্রণে আরও কড়া হল সরকার। রবিবার কেন্দ্রীয় টেলিকম দফতর (ডট) পরিষেবা প্রদানকারী সংস্থাগুলির উদ্দেশে এক নির্দেশ জারি করে বলেছে, ভারতীয় মোবাইল নম্বরে আসা সেই সমস্ত আন্তর্জাতিক কলকে আটকে (ব্লক) দিতে হবে, যেগুলি ভুয়ো এবং প্রতারণার জন্য করা হচ্ছে। সরকার এবং টেলিকম শিল্প মিলে এমন কল চিহ্নিত করে আটকে দেওয়ার ব্যবস্থাও আনা হয়েছে বলে দাবি তাদের।

টেলিকম দফতর জানিয়েছে, বেশ কিছু দিন ধরেই মোবাইলে প্রতারণামূলক কল আসার অভিযোগ করছেন বহু গ্রাহক। দফতর জানতে পেরেছে, বহু ভারতীয় নাগরিকদের ফোনে আন্তর্জাতিক কল আসছে। কিন্তু সেগুলি ভারতীয় মোবাইল নম্বর হিসেবে দেখাচ্ছে। তার মাধ্যমে সাইবার অপরাধ ও আর্থিক জালিয়াতির শিকার হচ্ছেন ওই গ্রাহকেরা।

সরকার সাধারণ মানুষকে সাবধান করে বলছে, নম্বরগুলি দেখে মনে হচ্ছে ভারতের কোনও অঞ্চল থেকেই ফোন করা হয়েছে। কিন্তু আসলে সাইবার অপরাধী বা প্রতারকেরা তা বিদেশের মাটিতে বসে করছেন। ‘কলিং লাইন আইডেন্টিটি’ (সিএলআই) চুরি করে সেগুলির অপব্যবহার করা হয়েছে বলেই দাবি ডট-এর।

টেলিকম দফতরের বার্তা, তাদের ব্যবস্থা সত্ত্বেও তার ফাঁক গলে কিছু ভুয়ো বা প্রতারণামূলক কল আসতে পারে। সে ক্ষেত্রে সঞ্চার সাথি পোর্টালে সন্দেহজনক কল সম্পর্কে অভিযোগ জানিয়ে সাহায্য করা যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

DoT Fraud
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE