Advertisement
১১ মে ২০২৪
Automobile Industry

যন্ত্রাংশের জোগানে টান, কমল গাড়ি বিক্রি

ফাডা প্রেসিডেন্ট বিঙ্কেশ গুলাটিবলেন, যন্ত্রাংশের অভাবে সব ধরনের গাড়ির জোগান কমায় গত মাসে নতুন গাড়ির নথিভুক্তি কমেছে ১০%।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০২১ ০৫:১৯
Share: Save:

ডিসেম্বরে শোরুম থেকে গাড়ি বিক্রি বেড়েছিল। কিন্তু চাহিদা যে কতটা বেশি, তা শিল্পমহল বুঝে উঠতে পারেনি জানাচ্ছে ডিলারদের সংগঠন ফাডা। যে কারণে গাড়ি ছাড়া অন্য শিল্পে ব্যবহৃত সেমিকন্ডাকটর চিপের মতো যন্ত্রাংশ তৈরিতে জোর দিয়েছিল সহযোগী সংস্থাগুলি। যার জেরে জোগানের অভাবে জানুয়ারিতে গাড়ি বিক্রি কমেছে। ফাডা বলছে, গত মাসে ২০২০ সালের জানুয়ারির চেয়ে যাত্রী গাড়ি বিক্রি ৪.৪৬% কমেছে। একই হাল দুই-তিন চাকা, বাণিজ্যিক গাড়ির।

ফাডা প্রেসিডেন্ট বিঙ্কেশ গুলাটিবলেন, যন্ত্রাংশের অভাবে সব ধরনের গাড়ির জোগান কমায় গত মাসে নতুন গাড়ির নথিভুক্তি কমেছে ১০%। দাম বৃদ্ধি পাওয়া এবং ঋণ পেতে সমস্যাও বিক্রিতে প্রভাব ফেলেছে, দাবি তাঁর।

এ দিকে ভারতে গাড়ি তৈরিতে যাত্রী সুরক্ষা বিধি ঠিক মতো মানা হয় না বলে অভিযোগ উঠেছে। এই অবস্থায়সংস্থাগুলিকে নিম্নমানের যন্ত্রাংশ ব্যবহার করে দেশের বাজারের জন্য গাড়ি তৈরি বন্ধ করতে বলল কেন্দ্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Automobile Industry
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE