Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Price Hike

চাল, ডাল, গমের দামে আশঙ্কা বহাল

ইতিমধ্যেই চাল, ডাল, গম, আটা ইত্যাদির চড়া দাম ঘুম কেড়েছে কেন্দ্রের। জোগান বাড়াতে কিছু চাল ও গম রফতানিতে বসেছে নিষেধাজ্ঞা।

An image of pulses

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ নভেম্বর ২০২৩ ০৭:১৩
Share: Save:

দেশে চাল, ডাল ও গমের দাম নিয়ে আশঙ্কা বাড়াল কেন্দ্রীয় কৃষি মন্ত্রকের তথ্য। তারা জানিয়েছে, তিন ক্ষেত্রেই চাষের জমি চলতি রবি মরসুমে (শীতকালীন চাষের সময়) আগের বছরের তুলনায় কমেছে। সংশ্লিষ্ট মহলের বক্তব্য, উৎপাদন কমলে আগামী দিনে চাল, ডাল গম, আটা ইত্যাদির জোগানও ধাক্কা খেতে পারে। সে ক্ষেত্রে দেশের বেশির ভাগ মানুষের প্রধান এই খাদ্যশস্যগুলির দাম আরও বেড়ে যাওয়ার আশঙ্কাও থাকছেই।

ইতিমধ্যেই চাল, ডাল, গম, আটা ইত্যাদির চড়া দাম ঘুম কেড়েছে কেন্দ্রের। জোগান বাড়াতে কিছু চাল ও গম রফতানিতে বসেছে নিষেধাজ্ঞা। কিছু ক্ষেত্রে রফতানি হয়েছে নিয়ন্ত্রিত। সরকারের ঘরে মজুত শস্যও সস্তায় বিক্রি করা হচ্ছে খোলা বাজারে।

কেন্দ্রের তথ্য, গমের বীজ বপনের এলাকা গত বারের ৯১.০২ লক্ষ হেক্টর থেকে ৫% কমে ৮৬.০২ লক্ষ হয়েছে। উত্তরপ্রদেশ, পঞ্জাব, হরিয়ানা, গুজরাতে চাষ হচ্ছে কম। বেড়েছে শুধু মধ্যপ্রদেশ, রাজস্থানে। চালে ৮.০৫ লক্ষ হেক্টর থেকে কমে ৭.৬৫ লক্ষ আর ডালে ৬৯.৩৭ লক্ষ থেকে কমে ৬৫.১৬ লক্ষ হেক্টর হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE