• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

চার্জ নয় ইউপিআই, রুপে কার্ডে 

Rupay Card
প্রতীকী ছবি।

ডিজিটাল লেনদেনে জোর দিতে জানুয়ারি থেকে রুপে কার্ড এবং ইউপিআই ব্যবস্থায় মার্চেন্ট ডিসকাউন্ট রেট (এমডিআর) তোলার সিদ্ধান্ত নিল কেন্দ্র। শনিবার এ কথা জানান অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। যে সব সংস্থার বার্ষিক আয় ৫০ কোটি টাকা বা তার বেশি, তাদের জন্যই নতুন ব্যবস্থা প্রযোজ্য হবে। বর্তমানে এমডিআর বাবদ ব্যাঙ্কগুলিকে যে হারে টাকা বিক্রেতাকে মেটাতে হয়, অনেক ক্ষেত্রেই তাঁরা তা ক্রেতার থেকে আদায় করেন। কিছু ক্ষেত্রে অবশ্য নিজেই সেই চার্জ বহন করেন তাঁরা। 

ব্যাঙ্কিং শিল্পের অনেকের মতে, নতুন ব্যবস্থা চালু হলে রুপে কার্ড ও ইউপিআই ব্যবহার করে কেনাকাটা করা আগের থেকে সস্তা হবে। প্রতিযোগিতা বাড়বে কার্ড পরিষেবা সংস্থাগুলির মধ্যে। দেশে ভিসা ও মাস্টারকার্ডও ওই পরিষেবা দেয়। কিন্তু তারা বিদেশি। বিশেষজ্ঞদের মতে, এমডিআর না-লাগায় টাকা মেটানোর জন্য ভারতে তৈরি ইউপিআই এবং রুপে কার্ডের জনপ্রিয়তা বাড়বে। তাই বাজার ধরতে এমডিআর ছাড়াই কী ভাবে কার্ড পরিষেবা দেওয়া যায়, তার কথা ভাবতে পারে বাকি দুই সংস্থাও।

ঋণ খেলাপির সম্পত্তি নিলামে ই-বিক্রয়: ঋণ খেলাপিদের বাজেয়াপ্ত করা সম্পত্তি অনলাইনে নিলাম করতে ই-বিক্রয় নামে পোর্টাল চালুর কথাও ঘোষণা করেছেন সীতারামন। গত তিন বছর ধরে ৩৫,০০০টি সম্পত্তি বাজেয়াপ্ত করেছে বিভিন্ন রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক। যার মোট মূল্য ২.৩ লক্ষ কোটি টাকা। ওই সম্পত্তি বিক্রির ক্ষেত্রে স্বচ্ছতা আনতেই এই উদ্যোগ। 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন