• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

সুরাহার প্রতিশ্রুতি স্বর্ণশিল্পে

Gold
—ছবি রয়টার্স।

সোনা ব্যবসায়ীদের স্বার্থে এ বার এই শিল্পের জন্য নীতি তৈরি করবে কেন্দ্র। শুক্রবার এই প্রতিশ্রুতি দিলেন বাণিজ্যমন্ত্রী সুরেশ প্রভু। বললেন, সমস্যাগুলি খতিয়ে দেখে তার সমাধানে অভ্যন্তরীণ স্বর্ণ পরিষদ গঠনের পরিকল্পনার কথা।

একই সঙ্গে মন্ত্রীর বার্তা, পদক্ষেপ করা হবে স্বর্ণ ব্যবসায়ীদের কার্যকরী তহবিলের সমস্যা মেটাতেও। প্রভু জানান, ‘‘ব্যাঙ্কগুলির সঙ্গে আলোচনা শুরু হয়েছে। শীঘ্রই শুরু হবে নীতি ও পরিষদ তৈরির কাজও।’’ তাঁর আরও দাবি, সোনা আমদানিতে শুল্ক ১০% থেকে কমিয়ে ৪% করার আর্জিও বিবেচনা করে দেখছে কেন্দ্র।

নোটবন্দির পরে কালো টাকা রোখার যুক্তিতে সোনা ও গয়না কেনাবেচায় বেশ কিছু বিধিনিযেধ চাপিয়েছে কেন্দ্র। শিল্পের অভিযোগ, এতে কমেছে বিক্রি। তার উপর নীরব মোদী কাণ্ড সামনে আসার পরে ঋণ পেতে কালঘাম ছুটছে বলে অভিযোগ তুলছেন বহু সোনা ব্যবসায়ী।

তাই প্রভুর আশ্বাসবাণীকে এ দিন স্বাগত জানান জেম অ্যান্ড জুয়েলারি কাউন্সিলের পূর্বাঞ্চলের চেয়ারম্যান শঙ্কর সেন। বলেন, ‘‘সোনা ব্যবসায়ীদের অবিশ্বাস করছে ব্যাঙ্কগুলি। নতুন ঋণ তো দিচ্ছেই না, পুরনোগুলিতেও বন্ধক বাড়াতে বলছে। ফলে মূলধনের সমস্যা চরমে।’’

পশ্চিমবঙ্গে মূলধনের সমস্যা বেশি বলে অভিযোগ স্বর্ণ শিল্প বাঁচাও কমিটির কার্যকরী সভাপতি বাবলু দে-র। তাঁর অভিযোগ, ‘‘মুম্বই, চেন্নাই, গুজরাতের কিছু অঞ্চলে ব্যবসায়ীরা কেন্দ্রের থেকে বহু আর্থিক সুবিধা পান। আমরা পাই না।’’

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন