Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Ford

Tata-Ford: সানন্দে ফোর্ড কারখানা যাবে টাটাদের হাতে

ফোর্ডের ওই কারখানার জমি, অফিস, উৎপাদন ইউনিট, যন্ত্রপাতি, যন্ত্রাংশ-সহ সবই চলে আসবে টাটাদের হাতে।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ৩১ মে ২০২২ ০৬:১৯
Share: Save:

গত সেপ্টেম্বরে আমেরিকার গাড়ি সংস্থা ফোর্ড যখন ভারতে উৎপাদন বন্ধ করে দেওয়ার কথা ঘোষণা করে, তখন কেঁপে উঠেছিল দেশের গাড়ি শিল্প। কারণ, গুজরাতের সানন্দ এবং তামিলনাড়ুর চেন্নাইয়ে ফোর্ড ইন্ডিয়ার কারখানার সঙ্গে চার হাজার পরিবারের রুজি-রুটি যে সরাসরি জড়িয়ে তা-ই নয়, অন্তত ২০ হাজার কর্মসংস্থান জড়িয়ে পরোক্ষ ভাবে। ঝাঁপ বন্ধ হবে বহু ডিলারেরও। কিন্তু সোমবার টাটা মোটরস জানাল, সানন্দে ফোর্ডের কারখানা কেনার জন্য তাদের শাখা সংস্থা টাটা প্যাসেঞ্জার্স ইলেকট্রিক মোবিলিটির (টিপিইএমএল) সঙ্গে ফোর্ড ইন্ডিয়া (এফআইপিএল) এবং গুজরাত সরকারের ত্রিপাক্ষিক চুক্তি হয়েছে। আগামী কয়েক সপ্তাহের মধ্যে হতে পারে আর্থিক চুক্তি। তার পরে ফোর্ডের ওই কারখানার জমি, অফিস, উৎপাদন ইউনিট, যন্ত্রপাতি, যন্ত্রাংশ-সহ সবই চলে আসবে টাটাদের হাতে।

এ দিন টাটা মোটরস জানিয়েছে, ফোর্ডের যোগ্য কর্মীদেরও নেবে তারা। টাটা মোটরস প্যাসেঞ্জার্স ভেহিকলের ম্যানেজিং ডিরেক্টর শৈলেশ চন্দ্র জানান, ওই কারখানার জন্য নতুন যন্ত্রপাতি এবং সরঞ্জাম কিনবেন তাঁরা, যাতে সেটি বৈদ্যুতিক গাড়ি তৈরির উপযোগী হয়। সে ক্ষেত্রে কারখানাটির বার্ষিক উৎপাদন ক্ষমতা দাঁড়াবে তিন লক্ষ ইউনিট। তাকে চার লক্ষ পর্যন্ত বাড়ানো যাবে।

সংস্থাটি আরও জানিয়েছে, ফোর্ডের কারখানা তাদের কারখানার পাশেই। অধিগ্রহণ প্রক্রিয়াটি শেষ হতে কয়েক মাস লাগবে। ৪৬০ একর জমির মধ্যে ১১৫ একরে রফতানির জন্য ইঞ্জিন তৈরির কাজ চালু রাখবে ফোর্ড। সেই জমি তাদের লিজ়ে দেবে টাটা মোটরস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ford TATA sanand Gujarat
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE