Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Raghuram Rajan

মানবসম্পদ নীতিতে বদল জরুরি: রাজন

রাজন বলেছেন, কাজের ক্ষেত্রে ব্যাঙ্ক অফিসারদের অবস্থার ক্রমশ অবনতি হচ্ছে। এইচআর নীতি ও কর্মীদের প্রতি কর্তাদের ব্যবহারে সংশোধন জরুরি। অন্যথায় ভুগবে পরিষেবা।

An image of Raghuram Rajan

—ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২৩ ০৮:১৭
Share: Save:

সম্প্রতি সামনে এসেছিল বেসরকারি এইচডিএফসি ব্যাঙ্কের কর্মীদের সঙ্গে এক উচ্চপদস্থ কর্তার দুর্ব্যবহারের ঘটনা। এ বার ঊর্ধ্বতন কর্তার খারাপ ব্যবহার, ব্যাঙ্কে বদলি নীতির প্রতিবাদে ইস্তফা দিয়েছেন রাষ্ট্রায়ত্ত স্টেট ব্যাঙ্কের এক কর্মী। এই অবস্থায় ব্যাঙ্কিং শিল্পে মানবসম্পদ (এইচআর) নীতির বদল হওয়া জরুরি বলে মনে করেন রিজ়ার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর রঘুরাম রাজন। তাঁর মতে, না হলে এর বিরূপ প্রভাব গ্রাহক পরিষেবায় পড়তে পারে। ব্যাঙ্ক শিল্পের সংগঠনগুলিরও বক্তব্য, অবস্থা না পাল্টালে ভাল মেধার কর্মীরা ব্যাঙ্কের চাকরিতে যোগ দিতে দু’বার ভাববেন। কাজের চাপ মোকাবিলা করতে ব্যাঙ্কগুলিতে খালি পদে নিয়োগের দাবিও জানিয়েছে তারা।

রাজন বলেছেন, কাজের ক্ষেত্রে ব্যাঙ্ক অফিসারদের অবস্থার ক্রমশ অবনতি হচ্ছে। এইচআর নীতি ও কর্মীদের প্রতি কর্তাদের ব্যবহারে সংশোধন জরুরি। অন্যথায় ভুগবে পরিষেবা। বহু ক্ষেত্রে কর্মীদের প্রতি কর্তাদের খারাপ ব্যবহারের কথা মেনেছে ব্যাঙ্ক শিল্পের সংগঠনগুলি। ইউনাইটেড ফোরাম অব ব্যাঙ্ক ইউনিয়ন্সের আহ্বায়ক সুদীপ দত্ত বলেন, “প্রতিযোগিতায় এগোতে সব ব্যাঙ্কই ব্যবসার লক্ষ্য খুব উঁচু রাখে। কিন্তু সে জন্য যত কর্মী-অফিসার চাই, তাতে ঘাটতি রয়েছে। তাই খালি পদে নিয়োগের দাবি জানিয়েছি। না হলে পরিষেবার মান ঠিক রাখা যাবে না।’’

কাজের পরিবেশের উন্নতি না হলে ব্যাঙ্কে ভাল মেধার কর্মী পেতে সমস্যা হবে বলে মনে করেন অল ইন্ডিয়া ন্যাশনালাইজ়ড ব্যাঙ্ক অফিসার্স ফেডারেশনের সাধারণ সম্পাদক সঞ্জয় দাস। অফিসারদের অন্য সংগঠন আইবকের রাজ্য সম্পাদক শুভজ্যোতি চট্টোপাধ্যায়ও অফিসার কম বলে জানিয়েছেন। কিছু ক্ষেত্রে বদলি নীতিতে সমস্যাও মেনেছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE