Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Vande Bharat Express

রেকের বরাত অ্যালস্টমের হাতে

রেক তৈরির পরে আগামী ৩৫ বছরের রক্ষণাবেক্ষণের দায়িত্বও থাকবে ওই সংস্থার। বরাত প্রক্রিয়ায় রেক-পিছু সবচেয়ে কম ১৫১ কোটি টাকা দর দিয়েছিল সংস্থাটি।

An image of  Vande Bharat Express Trains

অ্যালুমিনিয়ামের বন্দে ভারত ট্রেনের ১০০টি রেক তৈরির বরাত পেল ফরাসি সংস্থা অ্যালস্টম। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ জুন ২০২৩ ০৮:২২
Share: Save:

অ্যালুমিনিয়ামের বন্দে ভারত ট্রেনের ১০০টি রেক তৈরির বরাত পেল ফরাসি সংস্থা অ্যালস্টম। রেক তৈরির পরে আগামী ৩৫ বছরের রক্ষণাবেক্ষণের দায়িত্বও থাকবে ওই সংস্থার। বরাত প্রক্রিয়ায় রেক-পিছু সবচেয়ে কম ১৫১ কোটি টাকা দর দিয়েছিল সংস্থাটি। কাছাকাছি থাকা ভারতীয় সংস্থা মেধা এবং সুইস সংস্থা স্টাডলারের যৌথ উদ্যোগের পক্ষ থেকে দর দেওয়া হয়েছিল রেক পিছু ১৬৯ কোটি টাকা। সরকারের আশা ছিল আরও অন্তত তিনটি সংস্থা দরপত্র দিয়ে বরাত প্রক্রিয়ায় অংশগ্রহণ করবে। ওই সব সংস্থার মধ্যে রেল বিকাশ নিগম লিমিটেড এবং রাশিয়ার একটি সংস্থার যৌথ উদ্যোগও ছিল। শেষ পর্যন্ত অবশ্য তারা দরপত্র দেয়নি।

স্বাধীনতা দিবসের আগে দেশ জুড়ে ৭৫টি বন্দে ভারত ট্রেন চালু যে সম্ভব হচ্ছে না, তার আভাস আগেই মিলেছিল। রেল সূত্রের খবর, পঞ্জাবের কপুরথালার কোচ কারখানার ৩২টি স্টিলের রেক তৈরির কথা থাকলেও তারা একটিরও উৎপাদন শুরু করতে পারেনি। একই অবস্থা উত্তরপ্রদেশের রায়বরেলীর মডার্ন কোচ ফ্যাক্টরি এবং মহারাষ্ট্রের লাতুরের রেল কোচ ফ্যাক্টরির। কপুরথালার কারখানায় বন্দে ভারত ছাড়াও এলএইচবি এবং মেমু কোচের উৎপাদন ধাক্কা খেয়েছে। সংস্থার পক্ষ থেকে কাঁচামাল এবং যন্ত্রাংশ সময় মতো না পাওয়ার কথা জানানো হয়েছে। তবে বন্দে ভারতের উৎপাদন শুরু করতে না পারার পিছনে প্রযুক্তিগত দক্ষতার অভাব দায়ী বলে মনে করছেন রেল কর্তাদের একাংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vande Bharat Express Aluminium coaches AC Rakes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE