Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ অক্টোবর ২০২১ ই-পেপার

আর জোরজবরদস্তি নয় সার্ভিস চার্জে

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২২ এপ্রিল ২০১৭ ০২:৫৪

হোটেল-রেস্তোরাঁর সার্ভিস চার্জ (পরিষেবা ফি) নিয়ে নতুন নির্দেশিকায় সায় দিল কেন্দ্র। শুক্রবার এ কথা জানিয়ে কেন্দ্রীয় খাদ্য ও ক্রেতাসুরক্ষা মন্ত্রী রামবিলাস পাসোয়ান বলেন, এর ফলে আগামী দিনে হোটেল-রেস্তোরাঁয় খেতে গিয়ে বাধ্যতামূলক ভাবে ওই চার্জ আর গুনতে হবে না। তা দেওয়া যাবে ইচ্ছে হলে তবেই। শুধু তা-ই নয়, কত টাকা চার্জ দেবেন, সেই বিষয়টিও ঠিক করবেন ক্রেতা। রেস্তোরাঁ জোর করে আর তা তাঁর ঘাড়ে চাপিয়ে দিতে পারবে না।

পাসোয়ান জানান, এই নির্দেশিকা শীঘ্রই সমস্ত রাজ্যে পাঠানো হবে। যাতে তার ভিত্তিতে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পারে তারা।

হোটেল ও রেস্তোরাঁগুলি প্রত্যাশিত ভাবেই কেন্দ্রের এই সিদ্ধান্তে ক্ষুব্ধ। তাদের দাবি, ওই চার্জ নেওয়া বেআইনি নয়। সারা বিশ্বে ওই রেওয়াজ চালু আছে। এ দেশেও তা চালু রয়েছে পঞ্চাশ বছরের বেশি। কেউ কোনও হোটেল-রেস্তোরাঁয় খেতে গেলে, ওই চার্জ দিতে হবে বলে জেনেই যান। হোটেল ও রেস্তোরাঁর সংগঠন এইচআরএডব্লিউআই মনে করছে, কখনও প্লেটে খাবারের পরিমাণ বেঁধে দেওয়া তো কখনও সার্ভিস চার্জ নেওয়ায় বাধা— বারবার সমস্যার মুখে পড়তে হচ্ছে তাদেরই।

Advertisement

খেতে গিয়ে


হোটেল-রেস্তোরাঁর বিলে বাধ্যতামূলক নয় সার্ভিস চার্জ


ক্রেতা দেবেন ইচ্ছে অনুযায়ী


বিলে ফাঁকা রাখতে হবে ওই জায়গা। ভরবেন ক্রেতাই


জোর করলে, অভিযোগ করা যাবে ক্রেতা আদালতে

কেন্দ্র অবশ্য মনে করছে, এতে সুবিধা হবে হোটেল-রেস্তোরাঁয় খেতে যাওয়া সাধারণ মানুষের। এখন অধিকাংশ জায়গায় ওই খাতে বিলের সঙ্গে বাড়তি ৫ থেকে ২০ শতাংশ গুনতে হয়। এ বার থেকে সেই বাধ্যবাধকতা আর থাকবে না। চার্জ দেওয়া যাবে ইচ্ছে অনুযায়ী।

মন্ত্রকের এক পদস্থ অফিসার জানান, হোটেল-রেস্তোরাঁগুলি যাতে এই নিয়ম মানতে বাধ্য হয়, তা নিশ্চিত করা হচ্ছে। কেউ জোর করে ওই চার্জ নিতে চাইলে, সে বিষয়ে অভিযোগ করা যাবে ক্রেতা আদালতে।

আরও পড়ুন

Advertisement