Advertisement
০১ মে ২০২৪
Gautam Adani Net Worth

আবার ফুলেফেঁপে উঠছে গৌতম আদানির কোষাগার! সম্পত্তির পরিমাণ টপকাল ১০ হাজার কোটি ডলারের গণ্ডি

এক বছর আগে কারচুপি করে নিজেদের নথিভুক্ত সংস্থাগুলির শেয়ারদর বাড়ানোর অভিযোগ তোলা হয়েছিল শিল্পপতি গৌতম আদানির সংস্থার বিরুদ্ধে। এর পরেই শেয়ার বাজারে ধাক্কা খায় আদানি গোষ্ঠী।

ভারতীয় শিল্পপতি গৌতম আদানি।

ভারতীয় শিল্পপতি গৌতম আদানি। —ফাইল চিত্র ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:১০
Share: Save:

মোট সম্পত্তির নিরিখে আবার ১০ হাজার কোটি ডলারের গণ্ডি টপকে ফেললেন ভারতীয় শিল্পপতি গৌতম আদানি। ‘ব্লুমবার্গ বিলিয়নেয়ার্স ইনডেক্স’ অনুযায়ী, আদানি বর্তমানে ১০ হাজার ১০০ কোটি ডলারের মালিক। বিশ্বের সেরা ধনকুবেরদের তালিকায় দশ নম্বরে। অন্য দিকে, আদানি গোষ্ঠীর মালিকানাধীন সংস্থা আদানি এন্টারপ্রাইজ়ের শেয়ার দর টানা আট দিন ধরে বেড়েই চলেছে। গত সপ্তাহে ওই সংস্থার শেয়ারদর ১৩০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

এক বছর আগে কারচুপি করে নিজেদের নথিভুক্ত সংস্থাগুলির শেয়ারদর বাড়িয়ে ফেলার অভিযোগ তোলা হয়েছিল ভারতীয় শিল্পপতি গৌতম আদানির গোষ্ঠীর বিরুদ্ধে। এর পরেই শেয়ার বাজারে ধাক্কা খায় আদানি গোষ্ঠী। আদানিদের মোট সম্পত্তির পরিমাণও কমে। তবে বর্তমানে সেই ‘ফাঁড়া’ কাটিয়ে উঠেছেন আদানিরা। আবার ফুলেফেঁপে উঠতে শুরু করেছে তাঁদের সম্পত্তির পরিমাণ।

যখন আদানিরা আমেরিকার শেয়ার বিশ্লেষক সংস্থা হিন্ডেনবার্গ রিসার্চের রিপোর্টে আনা অভিযোগের মুখে পড়ে, তখন তাদের সম্পত্তির পরিমাণ ১৫ হাজার কোটি ডলারের বেশি ছিল। কিন্তু অভিযোগের মুখে পড়ে গোষ্ঠীর শেয়ারদরে পতন দেখা গিয়েছিল। প্রায় আট হাজার ডলারের ক্ষতি হয় সংস্থার। তবে সুপ্রিম কোর্ট এবং সেবির কাছ থেকে স্বস্তি পাওয়ার পর থেকে হারানো সম্পদ অনেকটাই ফিরে পেয়েছেন আদানি।

আদানি গোষ্ঠী প্রথম থেকেই হিন্ডেনবার্গের অভিযোগ ভিত্তিহীন বলে দাবি করেছে। পাশাপাশি, তাঁর সম্মানহানি করার জন্য এবং দেশের মানুষকে বিপথে চালিত করতে এই রিপোর্ট প্রকাশ করা হয়েছিল বলেও অভিযোগ ছিল আদানির।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Gautam Adani Hindenburg Report Wealth
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE