শুধু আঙুলে ভোটের কালির দাগ। ব্যস, তা দেখালেই সারা দেশে যে এলাকায় যে দিন ভোট, সে দিন সেখানে লিটারে ৫০ পয়সা কম গুনতে হবে পেট্রল, ডিজেলে। 

অল ইন্ডিয়া পেট্রোলিয়াম ডিলার্স অ্যাসোসিয়েশনের সহ সভাপতি জ্ঞান আগরওয়ালের কথায়, ‘‘আমরা সিদ্ধান্ত নিয়েছি ভোটের দিন এলাকায় লিটারে ৫০ পয়সা করে কম দাম নেওয়া হবে পেট্রল ও ডিজেলের।’’ তবে শর্ত হল, আঙুলে থাকতে হবে ভোট দেওয়ার কালির ছাপ। ভোটার কার্ড কিংবা অন্য কোনও প্রমাণপত্র এ জন্য লাগবে না।

 এর পিছনে কোনও রাজনৈতিক উদ্দেশ্য নেই দাবি করে জ্ঞানবাবু বলেন, ‘‘যাঁরা গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করবেন, তাঁদের সম্মান জানাতেই সংগঠনের এই সিদ্ধান্ত।’’ 

তবে ভোট দেওয়ার সুযোগ এক বার বলে তেলের দামে ছাড় এক বার নয়। ওই দিন ক্রেতা তা পেতে পারেন তেল কিনতে পাম্পে যত বার যাবেন, তত বারই। জ্ঞানবাবুর কথায়, ‘‘কে কত বার কিনতে আসছেন সেটা তো নিয়ন্ত্রণ করা মুশকিল।’’ অ্যাসোসিয়েশন সূত্রে খবর, সারা দেশে প্রায় ৫০ হাজার পাম্পে মিলবে ওই সুবিধা। ওই দিন পেট্রল, ডিজেলের যা দর থাকবে, দিতে হবে তার থেকে ৫০ পয়সা কম।

এ রাজ্যে পেট্রোলিয়াম ডিলার্স অ্যাসোসিয়েশনের সভাপতি তুষার সেন বলেন, ‘‘৫০ পয়সা শুনতে কম। কিন্তু গ্রাহকেরা খুশিই হবেন। আমাদেরও বিক্রি বাড়বে।’’ তিনি জানান, শুক্রবারই রাজ্যের সমস্ত পাম্পকে বিষয়টি জানানো হয়েছে। ফলে ১১ এপ্রিল থেকে এখানকার সাত দফার ভোটের দিনগুলিতেও সংশ্লিষ্ট এলাকায় ছাড় মিলবে।