Advertisement
০২ মে ২০২৪
Gold Price

ধনতেরসের শুরুতেই চড়ল সোনার দর

ওয়েস্ট বেঙ্গল বুলিয়ন মার্চেন্টস অ্যান্ড জুয়েলার্স অ্যাসোসিয়েশনের হিসাব বলছে, কলকাতায় শনিবার ১০ গ্রাম পাকা সোনার দাম ছিল ৫১,৩৫০ টাকা।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০২২ ০৭:৩০
Share: Save:

করোনার প্রকোপ হ্রাস ও সোনার দাম কমা— এর দুই কারণে এ বার ধনতেরসে ধাতুটির চাহিদা গত দু’বছরের চেয়ে বাড়তে পারে বলে আশা ছিল বাজারে। ব্যবসায়ীদের কিছুটা চিন্তায় ফেলে শনিবার ধনতেরসের শুরুতে ১০ গ্রাম পাকা সোনার (২৪ ক্যারাট) দাম শুক্রবারের থেকে বাড়ল ৭৫০ টাকা এবং গয়নার সোনা (২২ ক্যারাট) ৭০০ টাকা। রুপোয় বৃদ্ধি কেজিতে ২১৫০ টাকা। তবে দাম এখনও ক্রেতাদের নাগালে বলে মত স্বর্ণ শিল্পের একাংশের। এমনকি আজ, রবিবার গয়নার বাজার খোলা থাকায় বিক্রি আগের বছরকে ছাপাবে বলে মনে করছে তারা।

ওয়েস্ট বেঙ্গল বুলিয়ন মার্চেন্টস অ্যান্ড জুয়েলার্স অ্যাসোসিয়েশনের হিসাব বলছে, কলকাতায় শনিবার ১০ গ্রাম পাকা সোনার দাম ছিল ৫১,৩৫০ টাকা। ১০ গ্রাম গয়নার সোনা (২২ ক্যারাট) ৪৮,৭০০ টাকা। বাজার মহল জানাচ্ছে, জিএসটি যোগ করে পণ্য দু’টির দাম ওঠে যথাক্রমে ৫২,৮৯০ টাকা এবং ৫০,১৬১ টাকায়। রুপোর বাট কেজিতে ৫৭,৯৫০ টাকা ও খুচরো রুপো ৫৮,০৫০ টাকা (কর বাদে)।

শুধু সোনার চাহিদাই নয়, বিশ্ব বাজারে সেটির দাম বৃদ্ধিও দেশে তা বাড়ার অন্যতম কারণ বলে জানাচ্ছেন পাকা সোনার ব্যবসায়ীরা। বাজারে জল্পনা, মন্দা থেকে বাঁচতে সুদ বৃদ্ধিতে রাশ টানতে পারে আমেরিকা। কলকাতার বুলিয়ান মার্চেন্ট জে জে গোল্ডের ডিরেক্টর হর্ষদ অজ়মেঢ়া বলেন, ‘‘তার জেরে বিশ্ব বাজারে শুক্রবার বেড়েছে সোনার দর। শনিবার তার প্রভাব পড়েছে ভারতে।’’ তবে তাঁর দাবি, দাম এখনও ক্রেতাদের নাগালের মধ্যেই রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Gold Price Dhanteras
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE