Advertisement
২৬ এপ্রিল ২০২৪
gold

Gold: সোনার দামে পতন, জামাইষষ্ঠীতে বেশ কমেই কলকাতায় মিলছে দামি ধাতু

অনেক দিন থেকে সোনার দাম চড়া। পয়লা বৈশাখ সে ভাবে গয়নার বিক্রি হয়নি। তবে অক্ষয় তৃতীয়ায় কিছুটা হলেও ব্যবসা হয়েছিল।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ জুন ২০২২ ১৮:২৮
Share: Save:

জামাইষষ্ঠীর দিনে সোনার দাম বেশ কম। কলকাতায় সোনার দর শনিবারই অনেকটা কমে যায়। রবিবারও সামান্য হলেও কমেছে। ষষ্ঠীতে যাঁরা সোনা কিনতে চান তাঁদের স্বস্তি দিয়েই শনিবার প্রতি দশ গ্রাম সোনার দাম কমে ৩৭০ টাকা। গয়নার সোনার (২২ ক্যারাট) দশ গ্রাম প্রতি দাম ৪৮ হাজার ১০০ থেকে কমে হয় ৪৭ হাজার ৭৪০ টাকা। রবিবার আরও একটু কমে একই পরিমাণ সোনার দর হয়েছে ৪৭ হাজার ৭৪০ টাকা। একই হারে ২৪ ক্যারাট সোনার প্রতি দশ গ্রামের দামও কমে হয়েছে ৫২ হাজার ৯০ টাকা।

সোনার পাশাপাশি কমেছে রুপোর দামও। ১ জুন রুপোর কেজি প্রতি দাম ছিল ৬০ হাজার ৬০০ টাকা। এর পরে সোনার দাম বাড়তে থাকে। শনিবার প্রতি কেজি রুপোর দাম হয় ৬৭ হাজার ৫০০ টাকা। রবিবার সেটাই অনেকটা কমে ৬১ হাজার ৭০০ টাকা হয়েছে। প্রতি কেজিতে দাম কমেছে ৫ হাজার ৮০০ টাকা।

অনেক দিন থেকে সোনার দাম চড়া। দাম বেশি থাকায় গত পয়লা বৈশাখ সে ভাবে গয়নার বিক্রি হয়নি। শুধুমাত্র বিয়ের গয়না বিক্রি হওয়ায় ব্যবসায়ীরা আশানুরূপ লাভের মুখ দেখতে পাননি। এর পরে ইদ এবং অক্ষয় তৃতীয়ার দিকে তাকিয়ে ছিলেন ব্যবসায়ীরা। কারণ, ওই সময়ে অনেকেই গয়না কিনে থাকেন। অক্ষয় তৃতীয়ায় সোনা কেনা শুভ বলেও মনে করেন অনেকে। গয়নার দোকানগুলি সোনা ও রুপোর অলঙ্কারে নানা ছাড় ও উপহার ঘোষণা করে বাজার ধরার জন্য। তাতে লাভও হয়েছিল। আচমকাই সেই সময়ে দাম অনেকটা নীচে নেমেছিল। তবে সব মিলিয়ে সোনার বাজার বেহাল দশা থেকে এখনও মুক্তি পায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

gold Silver
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE