Advertisement
০৮ ডিসেম্বর ২০২২
Education

Calcutta University: অফলাইন পরীক্ষায় বড্ড সমস্যা, একটুও দেখে লেখা যায় না! অকপট যুক্তি কলকাতার ছাত্রীর

আনন্দবাজার অনলাইনে ওই ভিডিয়ো প্রচারিত হওয়ার পরে ছাত্রীটির বক্তব্যের বিশেষ একটি অংশ ছড়িয়ে পড়েছে সর্বত্র। তা এখন রীতিমতো ভাইরাল।

—নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ জুন ২০২২ ১৬:৪৪
Share: Save:

অফলাইন পরীক্ষায় বই পড়ে লিখতে হয়, কিন্তু দেখে লেখা যায় না। এটাই আসল সমস্যা। পুরোটাই না দেখে লিখতে হবে। অনলাইন পরীক্ষার জন্য সওয়াল করা ছাত্রীর যুক্তি এমনটাই।

Advertisement

কলকাতা বিশ্ববিদ্যালয়ের সামনে অনলাইন পরীক্ষার দাবিতে বিক্ষোভ দেখানো পড়ুয়াদের সঙ্গে কথা বলেছে আনন্দবাজার অনলাইন। আর সেখানেই উঠে এসেছে অফলাইন পরীক্ষার বিরোধিতার যুক্তির কথা। এক ছাত্রী বলেন, ‘‘অনলাইন পরীক্ষা হলে বই খুলে নিজের ভাষায় লেখা যায়। আর অফলাইন পরীক্ষা হলে পুরোটাই না দেখে লিখতে হবে।’’ ওই ছাত্রীর বক্তব্য, অফলাইনে পরীক্ষা নেওয়া যাবে না। এর প্রতিবাদে অনশন আন্দোলন চলতেই থাকবে। একই সঙ্গে তাঁর স্বীকারোক্তি, ‘‘অফলাইন পরীক্ষা হলে আমরা সবাই ফেল করব।’’

আনন্দবাজার অনলাইনে ওই ভিডিয়ো প্রচারিত হওয়ার পরে ছাত্রীটির বক্তব্যের বিশেষ একটি অংশ ছড়িয়ে পড়েছে সর্বত্র। তা এখন রীতিমতো ভাইরাল। যেখানে ছাত্রীটি বলছেন, অফলাইন পরীক্ষা হলে বই দেখে লিখতে না পারার সমস্যার কথা। তবে এর পাশাপাশি ছাত্রীটি বিশ্ববিদ্যালয়ের দিকে আরও একটি বিষয়ে আঙুল তুলেছেন। তাঁর বক্তব্য, অফলাইনে পরীক্ষা দেওয়ার মতো প্রস্তুতিই নিতে পারেননি তাঁরা। সেই ভাবে পড়ানো হয়নি।

Advertisement

চিরাচরিত অফলাইনের পরিবর্তে অনলাইনে পরীক্ষার দাবি ওঠার সময় থেকেই এই বিষয়টা সমালোচিত হতে থাকে যে, পড়ুয়ারা বই দেখে লিখতে চেয়েই আন্দোলন করছেন। সেই ‘সত্য’ বলে ফেলেছেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের এই ছাত্রী। তাঁর সেই সহজ স্বীকারোক্তি, ‘অফলাইনে পরীক্ষা হলে, আমাদের পুরো বিষয়টি না দেখে লিখতে হচ্ছে’ এখন ভাইরাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.