যাঁরা ফোন ও তাঁর ক্যামেরা সম্পর্কে সচেতন, তাঁদের জন্য নতুন করে বলার প্রয়োজন নেই যে গুগলের নিজস্ব ফোন পিক্সেল বিখ্যাত তাঁর দুর্দান্ত ক্যামেরার জন্য। প্রতি বছরের মতো এই বছরও গুগল অক্টোবর মাসে বাজারে নিয়ে আসছে তাঁদের নতুন ফোন। এ বার গুগল নিয়ে আসছে পিক্সেল ৪। বুধবার গুগল তাঁদের অফিশিয়াল টুইটারে পিক্সেল ৪-এর ছবি পোষ্ট করে জানায়, আগামী অক্টোবরের  প্রথম সপ্তাহ বিশ্ব বাজারে ‘পিক্সেল ৪’ ও ‘পিক্সেল ৪ এক্সএল’ লঞ্চ করা হবে। তাঁর পরের সপ্তাহ থেকেই মিলবে ভারতের বাজারে। অর্থাত্ দিওয়ালির সময় গুগলের এই ফোন পাওয়া যাবে দেশের বাজারে। সম্প্রতি বেশ কিছু ওয়েবসাইটে ‘পিক্সেল ৪’-এর বেশ কিছু ছবি লিক হয়ে যাওয়ায় গুগলের তরফে এই পদক্ষেপ করা হয়েছে বলে মনে করা হচ্ছে। তবে এর দাম সম্পর্কে এখনও কিছু জানায়নি সংস্থা।

গুগলের ‘পিক্সেল ৪’-এর যে ছবিটি টুইটারে পোষ্ট করা হয়েছে, তাতে দেখা যাচ্ছে এই নতুন ফোনে থাকবে ডুয়েল রিয়ার ক্যামেরা, যা একটি চৌকো ক্যামেরা মডিউলের মধ্যে থাকবে। পিক্সেলের প্রতিদ্বন্দ্বী ‘আইফোন ১১’-এরও একই ধরনের ডিজাইন হবে বলে মনে করা হচ্ছে। গুগলের ‘পিক্সেল ৪’ আসছে ‘অ্যানড্রয়েড কিউ’ নিয়ে, যার ঘোষণা সম্প্রতি গুগলের এক ইভেন্টে করা হয়। এর আগে কোনও ফোনে এই অপারেটিং সিস্টেম ব্যবহার করা হয়নি।

পিক্সেলের এই নতুন মডেল সম্পর্কে গুগলের তরফে বিশেষ কোনও তথ্য জানানো না হলেও ছবিটিই তাঁদের মডেলের ফিচার সম্পর্কে বলার কাজ করছে। ছবিতে ফোনের ব্যাক প্যানেলে কোনও ফিঙ্গারপ্রিন্ট সেন্সর দেখতে না পাওয়ায় পিক্সেলে অন-স্ক্রিন ফিঙ্গারপ্রিন্ট বা হোম বাটনে সেন্সর দেওয়া হবে বলে মনে করা হচ্ছে। আইফোনের মতো এই ফোনেও ফেসিয়াল রেকগনিশন ব্যবহার করা হবে।

আরও পড়ুন: ভারতীয় বাজারে ঝড় তুলতে এল নোকিয়া ২.২, সীমিত সময়ের অফার, দাম...

গুগলের ফোনে শুধু উন্নত মানের ক্যামেরা নয়, সফটওয়্যারেও সবথেকে নতুন এবং উন্নত প্রযুক্তি ব্যবহার করা হয়। সেই কথা মাথায় রেখেই ‘পিক্সেল ৪’-এ স্ন্যাপড্রাগন ৮৫৫ প্রসেসর ব্যবহার করা হবে। ফোনটিতে ডুয়েল ফ্রন্ট ক্যামেরা, গ্লাস ও মেটালযুক্ত ডিজাইন এবং ওয়াটার ও ডাস্ট-প্রুফ বডির মতো ফিচারও থাকবে। সব মিলিয়ে ‘পিক্সেল ৪’ সিরিজ তাঁর অত্যাধুনিক ফিচারের দ্বারা ফোনের বাজারে এক নতুন মাত্রা যোগ করবে বলে মনে করা হচ্ছে।