• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

জিএসটি অভিযোগ সুরাহায় কমিটি  

GST
—প্রতীকী চিত্র।

Advertisement

পণ্য ও পরিষেবা কর (জিএসটি) নিয়ে করদাতাদের অভিযোগের সুরাহার জন্য একটি বিশেষ কমিটি (গ্রিভান্স রিড্রেসাল কমিটি) গঠনের সিদ্ধান্ত নিয়েছে জিএসটি পরিষদ। গত ১৮ ডিসেম্বর জিএসটি পরিষদের ৩৮তম বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে। 

বুধবার এক সরকারি বিবৃতিতে জানানো হয়েছে, প্রতিটি রাজ্য বা অঞ্চলের জন্য এই ধরনের একটি করে কমিটি গঠন করা হবে। দু’বছর অন্তর সেটি পুনর্গঠন করা হবে। কেন্দ্র ও রাজ্যের কর অফিসারেরা ছাড়াও ব্যবসায়ী এবং সংশ্লিষ্ট বিভিন্ন পক্ষের প্রতিনিধিরা তাতে থাকবেন। কমিটির কাজ হবে, করদাতাদের অভিযোগ শোনা এবং তার প্রতিকার করা। ব্যক্তিগত ও সাধারণ, সব ধরনের অভিযোগই আসবে ওই কমিটির আওতায়। এ ছাড়াও জিএসটি আইন, বিজ্ঞপ্তি কিংবা নির্দেশিকায় কোনও পরিবর্তনের প্রয়োজন মনে করলে তা জিএসটি পরিষদকে জানাতে পারবে তারা। জিএসটির পোর্টাল নিয়ে করদাতাদের অভিযোগও পরিষদের কাছেই জানাবে কমিটি। 

কী ভাবে কাজ করবে কমিটি? 

জিএসটি সংক্রান্ত অভিযোগ অথবা পরামর্শগুলি প্রথমে জমা দিতে হবে কমিটির সচিবের কাছে। সচিব সেগুলি কমিটির কাছে পেশ করবেন। এ ছাড়া সচিবের কাজ হবে অভিযোগের সুরাহার অগ্রগতি কতটা হল, তা নিয়ে প্রতি তিন মাস অন্তর একটি রিপোর্ট জিএসটি পরিষদের সচিবালয় এবং সংশ্লিষ্ট নীতি নির্ধারক কর্তৃপক্ষের কাছে পাঠানো। 

করদাতাদের অভিযোগের সুরাহা যাতে নির্দিষ্ট সময়ের মধ্যে হল, তার জন্যও পদক্ষেপ করেছে পরিষদ। এর জন্য জিএসটিএন একটি পোর্টাল তৈরি করবে। অভিযোগ এবং তার সুরাহার অগ্রগতি কতটা হল, সে ব্যাপারে বিস্তারিত তথ্য থাকতে হবে ওই পোর্টালে। দ্রুত যাতে অভিযোগগুলি নথিভুক্ত করা হয় এবং নির্দিষ্ট সময়ের মধ্যে ব্যবস্থা নেওয়া হয়, তা নিশ্চিত করার দায়িত্ব থাকবে কমিটির কো-চেয়ারম্যানের উপর। 

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন