Advertisement
২৫ এপ্রিল ২০২৪
GST Rate

জিএসটি আয় বেড়েছে ১৩%

গত মাসে রিটার্ন দাখিল এবং কর মেটানোর হারও নজিরবিহীন ভাবে ছুঁয়েছে প্রায় ৯১%। সরকারি মহলের দাবি, করের জাল যে ছড়াচ্ছে এবং বাড়ছে আর্থিক কর্মকাণ্ড এই হিসাবে সেটা স্পষ্ট।

An image representing GST

জিএসটি গত বছরের তুলনায় ১৩% বেশি। প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০২ এপ্রিল ২০২৩ ০৮:১৮
Share: Save:

গত মার্চে জিএসটি আদায় হয়েছে ১.৬০ লক্ষ কোটি টাকা। আগের বছরের তুলনায় ১৩% বেশি। কেন্দ্র জানিয়েছে, কর সংগ্রহের নিরিখে এটি দ্বিতীয় বৃহত্তম। সর্বোচ্চ ছিল গত বছরের এপ্রিলে, ১.৬৮ লক্ষ কোটি। গত মাসে রিটার্ন দাখিল এবং কর মেটানোর হারও নজিরবিহীন ভাবে ছুঁয়েছে প্রায় ৯১%। সরকারি মহলের দাবি, করের জাল যে ছড়াচ্ছে এবং বাড়ছে আর্থিক কর্মকাণ্ড এই হিসাবে সেটা স্পষ্ট।

অর্থ মন্ত্রক জানিয়েছে, গত অর্থবর্ষের মোট আদায় ১৮.১০ লক্ষ কোটি টাকা। ব্যবসায়ীদের সংগঠন সিডব্লিউবিটিএ-র কর সংক্রান্ত কমিটির আহ্বায়ক জে এল বার্ডিয়া বলেন, “জিএসটি আদায়ের গতি সন্তোষজনক। তবে ভ্যাট আমলের আদায়ের তুলনায় এখনও কম। আশা, এক বছরের মধ্যে ঘাটতি পূরণ হবে।’’

এ দিকে, ২০১৭-১৮ এবং ২০১৮-১৯ সালে রিটার্ন জমায় ভুল-ভ্রান্তির জন্য জরিমানা করে বহু ব্যবসায়ীকে নোটিস দিয়েছে রাজ্যের রাজস্ব বিভাগ। সিডব্লিউবিটিএ-র সভাপতি সুশীল পোদ্দার বলেন, “২০১৭ সালে জিএসটি চালু হয়। এটি জটিল কর ব্যবস্থা। শুরুতে রিটার্ন জমা দিতে কিছু ভুল হয়েছিল। এ জন্য হেনস্থা করা ঠিক নয়। জরিমানার বিষয়টি পুনর্বিবেচনার আবেদন জানিয়েছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

GST Rate Central Government Tax Collection
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE