Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৯ ডিসেম্বর ২০২১ ই-পেপার

বিক্রির লক্ষ্যে প্রস্তুত জমিতে বসবে জিএসটি

নয়াদিল্লি
কলকাতা ২২ জুন ২০২০ ০৭:১৬
প্রতীকী ছবি

প্রতীকী ছবি

বাড়ি তৈরির জন্য যে জমিতে আবাসন সংস্থা নিকাশি, জল, বিদ্যুতের মতো পরিষেবা দিয়েছে, সেগুলি প্লট হিসেবে বিক্রির উপরে জিএসটি বসবে বলে নির্দেশ দিল অথরিটি ফর অ্যাডভান্স রুলিং (এএআর)। এ নিয়ে মামলায় তাদের গুজরাত বেঞ্চ বলেছে, ‘বিক্রির জন্য তৈরি কমপ্লেক্সের’ শর্তের আওতায় এতে কর বসবে। বিক্রির সময়ে জমির দামের মধ্যে পরিষেবার খরচ ধরা থাকে বলেও স্পষ্ট করেছে তারা।

এ দিকে, কর্মীদের যাতায়াতের জন্য সংস্থা যে বাণিজ্যিক গাড়ি ভাড়া করে, তার উপরে আগে মেটানো কর ফেরতের সুবিধা (আইটিসি) মিলবে না বলে নির্দেশ দিয়েছে হিমাচল প্রদেশের এএআর বেঞ্চ। প্রসার ভারতী ব্রডকাস্টিং কর্পোরেশন (অল ইন্ডিয়া রেডিয়ো), শিমলার করা মামলায় তাদের বক্তব্য, বর্তমানে চালু কোনও আইনে কর্মীদের পণ্য বা পরিষেবা অথবা দুটোই দেওয়া বাধ্যতামূলক হলে ও সেই বাবদ খরচ করলে, তবেই সেই ব্যয়ে রাজ্য আইটিসি-র সুবিধা মিলবে। কিন্তু আবেদনকারী এ ধরনের কোনও আইন দেখাতে পারেনি। তাই সেই সুবিধাও মিলবে না।

বিশেষজ্ঞদের মতে, এই দুই রায়ই করদাতার বিপক্ষে যাবে। আবাসন শিল্পে তার বিরূপ প্রভাব পড়বে দ্রুত ও বেশি। উচ্চ আদালতে এই রায় না-ও টিকতে পারে বলে মত অনেকের। গাড়ির নির্দেশের ক্ষেত্রেও করদাতার সংস্থার উপরে বাড়তি বোঝা চাপবে।

Advertisement


Tags:

আরও পড়ুন

Advertisement