Advertisement
০২ মার্চ ২০২৪
Loan

Loan: ঋণ আদায়ে হয়রানি নয়, জারি সতর্কবার্তা

বকেয়া আদায় করতে গিয়ে গ্রাহককে ভীতি প্রদর্শন করা কিংবা হুমকি দেওয়া তো যাবে না।

মানসিক হয়রানি হতে পারে এমন কোনও মেসেজও পাঠানো যাবে না।

মানসিক হয়রানি হতে পারে এমন কোনও মেসেজও পাঠানো যাবে না। প্রতীকী ছবি

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ১৩ অগস্ট ২০২২ ০৭:১৫
Share: Save:

ঋণগ্রহীতাদের থেকে বকেয়া উদ্ধারের ক্ষেত্রে আর্থিক সংস্থা কিংবা তাদের এজেন্টরা যাতে ‘অনৈতিক’ পদ্ধতি অবলম্বন না করে, তার জন্য বিভিন্ন সময়ে নির্দেশিকা জারি করে রিজ়ার্ভ ব্যাঙ্ক। কিন্তু সেই নির্দেশিকা ফের অমান্য করা শুরু হয়েছে জানিয়ে শীর্ষ ব্যাঙ্ক নতুন করে নির্দেশ জারি করল। জানিয়ে দিল, বকেয়া আদায় করতে গিয়ে গ্রাহককে ভীতি প্রদর্শন করা কিংবা হুমকি দেওয়া তো যাবেই না, সেই সঙ্গে সকাল ৮টার আগে কিংবা সন্ধ্যা ৭টার পরে ফোনও করা যাবে না। এই নির্দেশিকা সমস্ত বাণিজ্যিক ব্যাঙ্ক (আঞ্চলিক গ্রামীণ ব্যাঙ্ক-সহ), সমবায় ব্যাঙ্ক, এনবিএফসি এবং সম্পদ পুনর্গঠন সংস্থার ক্ষেত্রে প্রযোজ্য হবে।

শুক্রবার বিজ্ঞপ্তি জারি করে রিজ়ার্ভ ব্যাঙ্ক জানিয়েছে, আর্থিক সংস্থাগুলির রিকভারি এজেন্টরা আবার নির্দেশিকা অমান্য করা শুরু করেছে। বকেয়া আদায় করতে গিয়ে যাতে গ্রাহকদের শারীরিক বা মানসিক হয়রানি না হয় তা নিশ্চিত করতে হবে নিয়ন্ত্রণ বিধির আওতায় থাকা আর্থিক সংস্থাগুলিকে। তাদের এজেন্টদের মাধ্যমেও তা যেন না হয়। মানসিক হয়রানি হতে পারে এমন কোনও মেসেজও পাঠানো যাবে না। ফোন করা যাবে না অজানা নম্বর থেকেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE